বিজ্ঞাপন

ভৈরবে প্রাণিসম্পদ অফিসে জনবল সংকটে চিকিৎসাসেবা ব্যাহত

February 12, 2021 | 11:51 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ভৈরব: প্রাণিসম্পদ অফিসে জনবল সংকটের কারণে ব্যাহত হচ্ছে গবাদিপশুর চিকিৎসা সেবা। ফলে বিভিন্ন শহর ও গ্রাম থেকে পশুদের জন্য চিকিৎসাসেবা নিতে আসা অনেকেই দুর্ভোগে পড়ছেন। তবে প্রাণিসম্পদ কর্মকর্তারা জানান, লোকবল নিয়োগে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিতভাবে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

জানা যায়, প্রাণিসম্পদ অফিসে ১১টি পদের মধ্যে ৪টি পদ প্রায় একবছর ধরে শূন্য। ৭টি পদের লোকবল দিয়ে চলছে অফিসের সেবা কার্যক্রম। এর মধ্যে ২০১৯ সালে গুরুত্বপূর্ণ পদের ভ্যাটেরিনারি সার্জন অন্যত্র বদলি হয়ে যাওয়ায় এ পদ এখনো খালি রয়েছে । এছাড়া লাইভস্টক অ্যাসিস্ট্যান্ট পদসহ বাকি ৩টি পদেও দীর্ঘদিন ধরে লোক নিয়োগ দেওয়া হয়নি। ফলে পশু খামারিরা রোগাক্রান্ত গবাদি পশুর চিকিৎসা সেবা নিতে পারছে না ।

খামারিদের অভিযোগ, আগে রোগাক্রান্ত গবাদি পশুর চিকিৎসার জন্য খামারে বা বাড়িতে গিয়ে ভ্যাটেরিনারি সার্জন বা অফিসের লোকজন গিয়ে চিকিৎসা দিত। কিন্ত এখন লোকবল সংকটের কারণে প্রাণিসম্পদ অফিসে এসেও অনেক সময় সঠিকভাবে আক্রান্ত গবাদি পশুর চিকিৎসা করাতে পারছেন না ।

শিবপুর ইউনিয়নের গরুখামারি উজ্জ্বল মিয়া জানান, আগে খামারে পালিত গরুর কোনো সমস্যা দেখা দিলে প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করলে অফিস থেকে লোক খামারে এসে চিকিৎসা সেবা দিত। কিন্ত এখন অফিসে গিয়েও সেবা পাওয়া যাচ্ছে না ।

বিজ্ঞাপন

আগানগর ইউনিয়নের হোসেন আলী, লুন্দিয়া গ্রামের লোকমান মিয়াসহ অনেক খামারি ও কৃষকরা জানান, বিভিন্ন গবাদি পশুর রোগ দেখা দিলে চিকিৎসার জন্য হাসপাতালে চিকিৎসক পাওয়া যায় না। এতে আমাদের অনেক গবাদি পশু অসুস্থ হয়ে মারা যাচ্ছে।

এ বিষয়ে ভৈরব উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম খান জানান, গুরুত্বপূর্ণ পদ ভ্যাটেরিনারি সার্জন ২০১৯ সালে বদলি হয়ে অন্যত্র চলে যায় । এছাড়া লাইভ স্টকসহ ৪টি পদে দীর্ঘদিন ধরে লোক নিয়োগ না দেওয়ায় সেবা কার্যক্রম ব্যাহত হচ্ছে । তবে লোকবল নিয়োগের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন