বিজ্ঞাপন

থানায় মামলা-জিডি করলেই আসবে ডিআইজি অফিসের ফোন

February 12, 2021 | 12:19 pm

জি এম শান্ত, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: বিভাগের প্রতিটি থানায় পুলিশি সেবার মান উন্নয়নে রেঞ্জ ডিআইজি অফিসে তদারকি সেল গঠন করা হয়েছে। এই সেল থেকে সাধারণ ডায়েরি (জিডি) বা মামলার বাদীর সঙ্গে মোবাইলের মাধ্যমে যোগাযোগ করে থানার সেবার মান সম্পর্কে জানতে চাওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

থানায় জনসাধারণের ভোগান্তি কমাতে অতিরিক্ত পুলিশ সুপার এবং সহকারী পুলিশ সুপারদের সার্বক্ষণিক থানা মনিটরিংয়ের নির্দেশনাও দেওয়া হয়েছে। এই কঠোর পর্যবেক্ষণ ও তদারকির ফলে বরিশাল রেঞ্জের আওতাধীন থানাগুলোতে মামলা বা জিডির ক্ষেত্রে আর্থিক লেনদেন হ্রাস পেয়েছে।

ডিআইজি অফিস সূত্রে জানা গেছে, প্রত্যেক থানার গুরুত্বপূর্ণ জিডি ও মামলার কপি অভিযোগকারীর মোবাইল নম্বরসহ নির্দিষ্ট ছক পূরণ করে সংক্ষিপ্ত বিবরণ বেলা ১১টার মধ্যে বিভাগীয় প্রধানের (ডিআইজি) অফিসে পাঠিয়ে দেওয়া হয়। এরপর ডিআইজি অফিসের একটি টিম জিডিকারী ও মামলাকারীর কাছে মোবাইল করে থানার সেবার মান কেমন ছিল, দীর্ঘসময় ধরে বসিয়ে রাখা হয়েছে কি না, আর্থিক লেনদেনে বাধ্য হয়েছেন কি না, আচরণ ও ব্যবহার কেমন ছিল, মামলা বা জিডির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তদন্ত করতে এসেছিলেন কি না, তদন্ত করতে এসে কোনো ধরনের খরচের টাকা নিয়েছেন কি না, মামলার প্রয়োজনে কোনো ধরনের কাগজ বের করা বা তৈরি করার জন্য টাকা চেয়েছেন কি না, তিনি যে কারণে জিডি করেছেন সেই সেবাটি তিনি পেয়েছেন কি না— এমন সব বিষয়ে জিজ্ঞাসা করা হয়।

যদি কেউ সেবাপ্রত্যাশীর সঙ্গে খারাপ ও হয়রানিমূলক আচরণ করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়। সেইসঙ্গে প্রতিটি থানার প্রকাশ্য স্থানে সংশ্লিষ্ট জেলার ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের মোবাইল নম্বর টানিয়ে দেওয়া হয়েছে। যেন থানার যেকোনো অনিয়ম তাৎক্ষণিক ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাতে পারেন সেবাপ্রত্যাশীরা।

বিজ্ঞাপন

এ বিষয়ে ডিআইজি মো. শফিকুল ইসলাম বলেন, সেবাগ্রহীতাদের সঙ্গে থানার পুলিশ সদস্যরা কেমন ব্যবহার করছেন এখন আমরা সেই বিষয়ে গুরুত্ব দিচ্ছি। খারাপ ব্যবহারের অভিযোগ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে। কোনো সেবাগ্রহীতা থানায় এলে তার সমস্যা জেনে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় সেবা দিতে হবে। জিডি বা মামলা দায়ের হওয়ার পর একবার তদরকি করা হয়। এরপর ১৫ দিন বা এক মাস পরে ওই মামলার অগ্রগতির বিষয়ে খোঁজখবর নেওয়া হয়। তখনও যদি কোনো ধরনের অভিযোগ পাওয়া যায় সঙ্গে সঙ্গে ওই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশ পুলিশের আইজিপি মহোদয় দেশের সব থানাকে এই সেবা বাস্তবায়নের নির্দেশনা দিয়েছেন। পুলিশ জনগণের বন্ধু, আমরা এই বিষয়টি প্রতিষ্ঠিত করতে কাজ করছি। সেবাপ্রত্যাশী মানুষ এখন পুলিশের কাছে আসতে ভয় পায় না। এটাই আমাদের অর্জন। মানুষ পুলিশকে ভয় পাবে না বরং বন্ধু ভাববে। যেকোনো সমস্যায় পুলিশের সঙ্গে অবলীলায় যোগাযোগ করবে এটাই আমাদের প্রত্যাশা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন