বিজ্ঞাপন

৫ বছরের মধ্যে সর্বনিম্ন এডিপি বাস্তবায়ন

February 13, 2021 | 11:06 pm

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গত পাঁচ বছরের মধ্যে সর্বনিম্ন বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে। চলতি অর্থবছরের ৭ মাসে (জুলাই-জানুয়ারি) এডিপি বাস্তবায়নের হার দাঁড়িয়েছে ২৮ দশমিক ৪৫ শতাংশ। যা তার আগের চার অর্থবছরের একই সময়ের হিসেবে সর্বনিম্ন। গত ৭ মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ৬১ হাজার ৪৯ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৩৯ হাজার ৩৪২ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ২০ হাজার ১২ কোটি এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে এক হাজার ৬৯৪ কোটি টাকা খরচ করা হয়েছে। শনিবার (১৩ ফেব্রুয়ারি) এসব তথ্য প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

বিজ্ঞাপন

আইএমইডির সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী সারাবাংলাকে বলেন, ‘এখন পদ্মা সেতু, মেট্রোরেলসহ ফাস্টট্র্যাকের প্রকল্পগুলোর অগ্রগতি ভালো হচ্ছে। সেইসঙ্গে কর্ণফুলী টানেলসহ অন্যান্য মেগা প্রকল্পগুলোও এগুচ্ছে। আশা করা যাচ্ছে, আগামী মাসগুলোতে এডিপির বাস্তবায়ন বাড়বে।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোভিডের প্রভাবে যে জানুয়ারি পর্যন্ত এডিপির বাস্তবায়ন কম হয়েছে সেটি বলা যায় না। কেননা এখন সবকিছুই স্বাভাবিক গতিতে চলছে। তবে অভ্যন্তরীণ সম্পদ বিভাগসহ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগের কারণে জানুয়ারি পর্যন্ত ৩ শতাংশ অগ্রগতি কম হয়েছে। আমি ইতোমধ্যেই রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে কথা বলেছি। আশা করছি, তাদের কিছু পূর্ত কাজের অগ্রগতি হবে।’

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, এর আগে গত ২০১৯-২০ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত এডিপি বাস্তবায়ন হয় ৩২ দশমিক শূন্য ৭ শতাংশ। ওই সময় ব্যয় হয় ৬৮ হাজার ৯৮০ কোটি টাকা। ২০১৮-১৯ অর্থবছরের একই সময়ে এডিপি বাস্তবায়িত হয় ৩৪ দশমিক ৪৩ শতাংশ, ব্যয় হয়েছিল ৬২ হাজার ২৮২ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরে ৩৩ দশমিক ৩৫ শতাংশ, ব্যয় হয়েছিল ৫৪ হাজার ৭১৮ কোটি টাকা এবং ২০১৬-১৭ অর্থবছরে এডিপির বাস্তবায়ন হয়েছিল ৩২ দশমিক ৪১ শতাংশ। ওই সময় ব্যয় হয়েছিল ৩৯ হাজার ৯৭৩ কোটি টাকা।

আইএমইডির প্রতিবেদনে বলছে, এডিপি বাস্তবায়নে পিছিয়ে থাকা সংস্থাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ১ দশমিক ৮০ শতাংশ, জনপ্রশাসন মন্ত্রণালয় ৭ দশমিক ৯৩ শতাংশ এবং বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) ৯ দশমিক ৭৫ শতাংশ। আর এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- ধর্ম মন্ত্রণালয় ৭৪ দশমিক শূন্য ২ শতাংশ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) ৬৪ দশমিক ৭৮ শতাংশ, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ৪৬ দশমিক ৯৬ শতাংশ, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ ৪৬ দশমিক ৯২ শতাংশ, নির্বাচন কমিশন সচিবালয় ৪২ দশমিক ৯০ শতাংশ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ৪২ দশমিক ৬১ শতাংশ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ৩৮ দশমিক ১০ শতাংশ এবং বিদ্যুৎ বিভাগ ৩৭ দশমিক ৩৮ শতাংশ।

বিজ্ঞাপন

সূত্র জানায়, চলতি অর্থবছরে ২ লাখ ১৪ হাজার ৬১১ কোটি টাকার এডিপি বাস্তবায়ন করছে সরকার। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৭০ হাজার ৫০২ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ৯ হাজার ৪৬৬ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য রয়েছে। তবে কোভিড-১৯ এর কারণে ইতিমধ্যেই বৈদেশিক সহায়তা অংশের বরাদ্দ কাটছাটের সুপারিশ করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)। এখন সংশোধিত এডিপি তৈরির কাজ করছে পরিকল্পনা কমিশন।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন