বিজ্ঞাপন

ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন

February 14, 2021 | 4:01 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: সুন্দরবন বাঁচলে বাংলাদেশ বাঁচবে, ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালবাসুন প্রতিপাদ্য নিয়ে রোববার (১৪ ফেব্রুয়ারি) উদযাপিত হচ্ছে সুন্দরবন দিবস। সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস উদযাপন হয়ে আসছে।

বিজ্ঞাপন

২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়। সে হিসেবে এবার উদযাপিত হচ্ছে ২১তম সুন্দরবন দিবস।

প্রতিনিয়ত বনখেকোদের আগ্রাসনের ফলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ হুমকির মুখে। সুন্দরবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে গোটা দেশের পরিবেশ।

সুন্দরবন, প্রশস্ত বনভূমি যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলীর অন্যতম। সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন হিসেবে সুন্দরবন বিশ্বের সর্ববৃহৎ অখণ্ড বনভূমি। সুন্দরবন রয়েছে ৫ হাজার প্রজাতির উদ্ভিদ, ১৯৮ প্রজাতির উভচর প্রাণী, ১২৪ প্রজাতির সরীসৃপ, ৫৭৯ প্রজাতির পাখি, ১২৫ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী ও ৩০ প্রজাতির চিংড়ি মাছ।

বিজ্ঞাপন

প্রতিনিয়ত বন খেকোদের আগ্রাসনের ফলে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ হুমকির মুখে পড়েছে। সুন্দরবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলসহ সমগ্র দেশের পরিবেশ-প্রতিবেশ। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২ কোটি মানুষের অর্থনৈতিক, সামাজিক অবস্থাও সুন্দরবনের ওপর কম-বেশি নির্ভরশীল।

সুন্দরবন জাদুঘরের পরিচালক সুভাষ চন্দ্র বিশ্বাস জানান, সুন্দরবন মায়ের মতো আমাদের আগলে রাখে। দুর্যোগ থেকেও আমাদের বাঁচায় । কিছু লোকের কারণে সুন্দরবন প্রতিনিয়ত ধ্বংসের মুখোমুখি ।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) বাগেরহাট জেলা শাখার আহ্বায়ক মো. নুর আলম শেখ জানান, সুন্দরবনের বাঘ, হরিণ নিধন হচ্ছে, খালে বিষ দিয়ে মাছ শিকার করা হচ্ছে এবং পরিকল্পিতভাবে সুন্দরবনে অগ্নিকাণ্ড হচ্ছে। এ সব বন্ধ করতে হবে।

বিজ্ঞাপন

মোংলা প্রেস ক্লাবের সভাপতি এইচএম দুলাল জানান, কিছু বন কর্মকর্তা ও সুন্দরবন সংলগ্ন রাজনৈতিক নেতাদের কারণে বন্য প্রাণী হত্যা করা হচ্ছে ।এই সব বন্ধ করতে হবে। বর্তমান সরকার অনেক কঠোর অবস্থানে আছে।

সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের সভাপতি ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, ‘গড ফাদারদের ছত্রছায়ায় বন্য প্রাণী নিধনে মেতে উঠেছে একটি চক্র। বন বিভাগের কাছে অনুরোধ এই সকল অসাধুদের আইনের আওতায় আনতে হবে। তা না হলে সুন্দরবনের অস্তিত্ব হুমকির মুখে পড়বে।’

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, ‘বন বিভাগ সতর্ক আছে। আমরা টহল জোরদার করেছি। এর ফলে প্রত্যেকটা অপরাধ ধরতে পারছি।’

আগামী প্রজন্মকে সুস্থ পরিবেশ সম্পন্ন দেশ উপহার দিতে এবং সুন্দরবন কেন্দ্রেক পর্যটন এবং বনজ ও মৎস্য সম্পদের মাধ্যমে বছরে হাজার কোটি টাকার রাজস্ব আয়ের পথ সুগম করতে সুন্দরবনকে বাঁচিয়ে রাখতে হবে। সুন্দরবনের সুষ্ঠু পরিবেশ-প্রতিবেশ রক্ষা করে পর্যটন শিল্প সম্প্রসারণ ও বনজ-মৎস্য সম্পদের মাধ্যমে বছরে কোটি কোটি টাকা রাজস্ব আয়ের পথ সুগম করারও দাবি উপকূলীয় অঞ্চলের সাড়ে তিন কোটি মানুষের।

বিজ্ঞাপন

এদিকে সুন্দরবন দিবস-২০২১ উপলক্ষে মোংলায় ১৪ ফেব্রুয়ারি রোববার দিনব্যাপী সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার আয়োজনে স্বাস্থ্যবিধি মেনে ব্যাপক কর্মসুচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে আছে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর হতে সুন্দরবন সুরক্ষায় সচেতনতামূলক র‌্যালী ও শপথগ্রহণ, সকাল ১১টায় চৌধুরীর মোড়ে মানববন্ধন, বিকেল ৪টায় পৌর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে সুন্দরবনের প্রাণ-প্রকৃতি শীর্ষক শিশু চিত্রাঙ্কন এবং বিশ্ব ঐতিহ্য সুন্দরবন শীর্ষক রচনা প্রতিযোগিতা, বিকেল সাড়ে ৪টায় শহীদ মিনার চত্বরে সুন্দরবন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু শীর্ষক আলোচনা সভা, পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন