বিজ্ঞাপন

‘পায়রা বন্দরের চ্যানেল দিয়ে প্রতিদিন ৫০টি জাহাজ চলাচল করবে’

February 14, 2021 | 9:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বর্তমানে পায়রা বন্দরের ৪৫ কিলোমিটার চ্যানেলে বছরে প্রায় ২০০ জাহাজ চলাচল করছে। বন্দরটির নির্মাণকাজ শেষ হলে এই চ্যানেল দিয়ে প্রতিদিন ৫০টি জাহাজ চলাচল করতে পারবে। একটি পাওয়ার প্লান্ট স্থাপনসহ বন্দর ভবনের কিছু অংশের নির্মাণকাজ শেষ হয়েছে।

বিজ্ঞাপন

সরকারের উন্নয়ন কার্যক্রমসহ দেশের সম্ভাবনাকে সারাবিশ্বে তুলে ধরার সুবিধার্থে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের নেতৃত্বে রোববার (১৪ ফেব্রুয়ারি) মন্ত্রণালেয়ের সচিব, মহাপরিচালক এবং পরিচালকরা পায়রা বন্দর পরিদর্শন করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং পররাষ্ট্র সচিব উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কর্মকর্তারা এই বন্দরের কার্যক্ষমতা ও সেবা সম্পর্কে বর্হিবিশ্বে তুলে ধরতে সক্ষম হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ড. মোমেন। পররাষ্ট্রমন্ত্রী আশা প্রকাশ করে বলেন, ‘বিশ্বের উন্নত বন্দরের মতো পায়রাবন্দরে দ্রত মালামাল উঠানো-নামানোসহ উন্নত সেবা প্রদানের মাধ্যম বিশ্বে প্রতিযোগিতায় টিকে থাকতে এখানকার কর্মকর্তা-কর্মচারীরা আন্তরিকতার সঙ্গে কাজ করে যাবেন।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের উদ্দেশে বন্দরের সার্বিক কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করা হয়। এ বিষয়ে একটি ভিডিও প্রদর্শন করা হয়। এ সময় জানানো হয়, বর্তমানে ৪৫ কিলোমিটার চ্যানেলে বছরে প্রায় ২০০ জাহাজ চলাচল করছে। তবে নির্মাণকাজ শেষ হলে প্রতিদিন ৫০টি জাহাজ চলাচল করতে পারবে।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, পায়রা বন্দরটি পটুয়াখালী জেলার কলাপাড়া রামনাবাদ চ্যানেলে স্থাপিত হচ্ছে। গত ২০১৩ সালের ১৯ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হসিনা বন্দরটির উন্নয়ন কাজ উদ্বোধন করেন। এ বন্দর স্থাপনের মূল উদ্দেশ্য চট্টগ্রাম ও মোংলা বন্দরের ওপর চাপ কমানো এবং এ এলাকার আর্থ সামাজিক উন্নয়ন।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন