বিজ্ঞাপন

পিআরএল সংক্রান্ত প্রজ্ঞাপন জারি

February 15, 2021 | 11:25 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিজীবীদের ছুটি এলপিআরকে পিআরএলে রূপান্তর করলে পিআরএল কাল পেনশনযোগ্য চাকরি হিসেবে গণ্য হবে না, এমন আদেশ এনে প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

বিজ্ঞাপন

রোববার ( ১৪ ফেব্রুয়ারি) জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ওই সরকারি কর্মচারী এলপিআরে থাকার সময় যে সকল সুযোগ সুবিধা পাওয়ার যোগ্য, পিআরএলে গেলেও তিনি সে সব পাবেন।

অর্থ বিভাগের প্রবিধি অনুবিভাগের সিনিয়র সহকারী সচিব খালেদা নাছরিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে উদাহরণ হিসেবে বলা হয়েছে যে, ক এর জন্ম তারিখ ১৯৬২ সালের ১ জানুয়ারি। ক এর ৫৯ বছর পূরণ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর এবং ওইদিন তিনি অবসরে যাবেন। ছুটি পাওনা সাপেক্ষে ক এর পিআরএল শুরু হবে অবসরে যাওয়ার পর দিন অর্থাৎ ২০২১ সালের ১ জানুয়ারি থেকে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ক ১২ মাস পিআরএল ভোগ করলে তার ছুটি শেষ হবে ২০২১ সালের ৩১ ডিসেম্বর এবং তার চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২২ সালের ১ জানুয়ারি। তবে পিআরএল ভোগ না করলে ক এর চূড়ান্ত অবসরে যাওয়ার তারিখ হবে ২০২০ সালের ৩১ ডিসেম্বর।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সরকারি চাকরিজীবীরা অবসরে যাওয়ার ঠিক একবছর আগে অবসর প্রস্তুতিমূলক ছুটিতে (এলপিআর) যান। এলপিআর শেষ হওয়ার পর তারা অবসরে যান। এই অবসর উত্তর ছুটি (পিআরএল)।

কেউ কেউ এলপিআরে থাকতেই পিআরএলে যেতে চান এবং গিয়েও থাকেন। সেক্ষেত্রে পেনশন, আর্থিক সুবিধা, অবসরের তারিখ, এলপিআর শুরুর তারিখ এবং চূড়ান্ত অবসর শুরুর তারিখ নিয়ে বিভ্রান্তের সৃষ্টি হয়। এই বিভ্রান্তি দূর করতেই প্রজ্ঞাপন জারি করেছে অর্থ বিভাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন