বিজ্ঞাপন

রায় পড়তে বেশ কয়েকদিন লাগবে : অ্যাটর্নি জেনারেল

November 26, 2017 | 10:48 am

সারাবাংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

পিলখানা হত্যা মামলার পুরো রায় শেষ করতে কয়েকদিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রোববার দুপুরে রায়ের বিরতিকালে অ্যাটর্নি জেনারেল তার অফিসে সাংবাদিকদের এ কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, নিম্ন আদালতের রায়ে বিরুদ্ধে দণ্ডপ্রাপ্তদের পক্ষ থেকে ১১৯টি আপিল করেছিল । আর ৬৯ জন আসামির খালাস দেওয়ার বিরুদ্ধে সরকারপক্ষ একটি আপিল করেছিল। হাইকোর্টে মামলাটি এক বছরের বেশি শুনানি হয়েছে। আজকে রায় দেওয়া শুরু হয়েছে। রায়ের উপক্রমনিকা পড়েছেন বেঞ্চের বিচারপতি শওকত  হোসেন, তারপর বিচারপতি জাফর সিদ্দিকী পর্যবেক্ষণ পড়া শুরু করেন।

তিনি বলেন, সোমবার মামলার পর্যবেক্ষণসহ রায়ের অন্যান্য অংশ পড়া শুরু করবেন আদালত। সমস্ত রায় পড়া হলে বেশ কয়েকদিন সময় লাগতে পারে। ‍তবে উনারা রায়ের সবটা নাও পড়তে পারেন। পর্যবেক্ষণ পড়ে তারা হয়ত তাদের অর্ডারের অংশে চলে যাবেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, রায়ে কতজন আসামির মৃত্যুদণ্ড বহাল থাকবে, কতজনের যাবজ্জীবন কারাদণ্ড বহাল থাকবে,  কতজনের সাজা বহাল থাকবে, এবং কোন কোন আসামির দণ্ড মওকুফ হবে, বা মৃত্যুদণ্ড থেকে যাবজ্জীবন করা হবে, এ ব্যাপারে তিনজন বিচারপতি ঐকমত্যে পৌঁছেছেন বলে জানিয়েছেন। তবে যার যার পর্যবেক্ষণ ভিন্ন ভিন্ন হতে পারে।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘বিচারপতি জাফর সিদ্দিকী বলেছেন, যে সমস্ত আসামিদের সাজা বহাল রাখা হবে, সাজা বহাল রাখার স্বপক্ষে তার যুক্তি ও পর্যবেক্ষণ এটা তারা দেখাবেন। যাদের সাজা মওকুফ করা হবে তাদের ব্যাপারেও তাদের যে পর্যবেক্ষণ ও যুক্তি তা বিস্তারিতভাবে দেখাবেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, একই দিনে ৭৪ জনের মৃত্যু, তার মধ্যে ৫৭ জন উচ্চ পদস্থ সামরিক কর্মকর্তা। কোনো দেশের সামরিক ক্যুতে এত হত্যাকাণ্ড হয়েছে বলে আমার জানা নেই, এবং এই মামলা ১৫২ জনের ফাঁসির আদেশ। বাংলাদেশে তো সর্বোচ্চই, আমার মনে হয় না পৃথিবীর কোনো দেশে এতো সংখ্যক লোকের দণ্ড প্রদান করা হয়েছে। অর্থাৎ অপরাধের দিক থেকেও এটা একটা বিশেষ রকম উল্লেখ করা মত ঘটনা বলেও উল্লেখ করেন অ্যাটির্নি জেনারেল মাহবুবে আলম।

বিজ্ঞাপন

এজেডকে/ একে

 

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন