বিজ্ঞাপন

’বৈশ্বিক প্রেক্ষাপটে দুর্নীতির তীব্রতা বৃদ্ধি পাচ্ছে’

March 20, 2018 | 6:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বৈশ্বিক প্রেক্ষাপটেও দুর্নীতির তীব্রতা হ্রাস না পেয়ে কোনো কোনো ক্ষেত্রে বৃদ্ধি পাচ্ছে, বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দেশে দুর্নীতি পরায়ন ব্যক্তিদের প্রতিহত করতে হলে কমিশনের কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির প্রয়োজন বলেও জানান তিনি।

মঙ্গলবার বিকেলে দুদকের প্রধান কার্যালয়ে হংকংয়ের ইনডিপেনডেন্ট কমিশন অ্যাগেইনেস্ট করাপশন (আইসিএসি)-এর নির্বাহী পরিচালক ফ্রান্সিস শাম দুদক চেয়ারম্যানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

ইকবাল মাহমুদ আরও বলেন, দুদক নিরপেক্ষভাবে দুর্নীতি দমন ও প্রতিরোধে দায়িত্ব পালন করছে। কমিশনের অব্যাহত প্রচেষ্টার ফলে এ ক্ষেত্রে কিছুটা অগ্রগতি হয়েছে। তবে কমিশন এতে পরিপূর্ণ সন্তুষ্ট নয়।

তিনি বলেন, দুর্নীতিপরায়ণসহ সকল অপরাধীরা ক্রমাগত তাদের অপরাধের কৌশল, প্রকৃতি ও ধরন পরিবর্তন করছে। এ কারণে তাদের প্রতিরোধে নতুন নতুন টেকনিক ও টুলসের প্রয়োজন।

দুদক চেয়ারম্যান এ সময় আইসিএসির মতো প্রতিষ্ঠানের দক্ষ ও পেশাদার প্রশিক্ষকদের মাধ্যমে দুদক কর্মকর্তাদের প্রশিক্ষণের আহ্বান জানান।

বিজ্ঞাপন

সাক্ষাৎকালে আইসিএসির নির্বাহী পরিচালক ফ্রান্সিস শাম, দুই কমিশন পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করে উত্তম চর্চার বিকাশ, তথ্য বিনিময়, প্রশিক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে দুর্নীতি প্রতিরোধে একসঙ্গে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।

একই সময় তিনি, দুর্নীতি দমন কমিশনের কোন কোন ক্ষেত্রে সহযোগিতার প্রয়োজন, তা দুদক চেয়ারম্যানকে জানাতে অনুরোধ জানান।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন