বিজ্ঞাপন

নিম্নমুখি পুঁজিবাজারে লেনদেন কমেছে ১৭৩ কোটি টাকা

February 18, 2021 | 4:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে টানা তৃতীয় দিনের মতো সূচকের পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। সর্বশেষ তিন দিনে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক হারিয়েছে ৭০ পয়েন্ট। সূচকের পতনের মাত্রা বড় না হলেও টানা দরপতনে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা সৃষ্টি হয়েছে। এদিকে দরপতনের পাশাপাশি কমেছে আর্থিক ও শেয়ার লেনদেনও।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) দিনশেষে দুই পুঁজিবাজারে আর্থিক লেনদেন কমেছে ১৭২ কোটি ৭৬ লাখ টাকা।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩৪৬টি কোম্পানির ১৫ কোটি ৪১ লাখ ৪৩ হাজার ৭২২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৭৬টির, কমেছে ১৪৪টির এবং ১২৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাড়াঁয় ৬৯৪ কোটি ১৩ লাখ টাকা।

আগের দিন বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৬৩ কোটি ৮৬ লাখ টাকা।

বিজ্ঞাপন

অন্যদিকে এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসই এক্স ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৪৭৫ পয়েন্টে নেমে আসে। ডিএসই শরিয়া সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ২৪২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে ২ হাজার ১০৫ পয়েন্টে নেমে আসে।

অন্যদিকে এদিন অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২৮টি কোম্পানির ৭০ লাখ ৯১ হাজার ৪৫৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৫৬টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির কোম্পানির শেয়ারের দাম।

দিন শেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১২০ পয়েন্ট কমে ১৫ হাজার ৮২১ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে ২৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ২৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন