বিজ্ঞাপন

‘সবার সমান অধিকার থাকবে সরকার সেটাই নিশ্চিত করতে চায়’

February 19, 2021 | 5:30 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

পঞ্চগড়: রেলমন্ত্রী অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘ধর্ম, বর্ণ, জাতি গোষ্ঠী নির্বিশেষে সবার সমান অধিকার থাকবে, সরকার সেটাই নিশ্চিত করতে চায়। সেটাই বর্তমান সরকারের লক্ষ্য এবং দেশটা আমাদের সবার এই কথাটা মনে রেখে যার যার ক্ষেত্রে সবাইকে দেশের উন্নয়নে কাজ করে যেতে হবে।’

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সমতলে বসবাসকারী ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধ্যয়নরত মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি, শিক্ষা উপকরণ ও বাইসাইকেল প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। পঞ্চগড়ের বোদা উপজেলা পাবলিক মিলনায়তনে এই আয়োজন করা হয়।

রেলমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার জাতি, ধর্ম, বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে সবার সম উন্নয়ন নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। যখন আমরা উন্নয়নের কথা বলি তখন আমরা জাতি, ধর্ম বর্ণ, গোষ্ঠী নির্বিশেষে সবার অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের কথাই বলি।’

‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)’ শীর্ষক কর্মসূচির আওতায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রাথমিক থেকে স্নাতকোত্তর পর্যায়ে ১১০ শিক্ষার্থীকে এ শিক্ষা বৃত্তি ও উপকরণ দেওয়া হয়। প্রত্যেককে তিন হাজার থেকে আট হাজার টাকার বৃত্তি দেওয়া হয়েছে। ২৫ জনকে বসত ঘর তৈরি করে দেওয়া হয়েছে। অনুষ্ঠানে ৫০ জন শিক্ষার্থীর মাঝে বাইসাইকেল বিতরণ করেন মন্ত্রী। এ জন্য ৫৪ লাখ ৬০ হাজার টাকা ব্যয় হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রী আরও বলেন, “দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। এখানে কাউকে এটা মনে করলে চলবে না যে, আমরা ক্ষুদ্র নৃগোষ্ঠীর বা আমরা অবহেলিত সেটা ভাবলে চলবে না। এই দেশের নাগরিক সবাই এবং প্রত্যেক নাগরিকের সমান অধিকার রয়েছে। সমতলের ৫৫টি জেলার ক্ষুদ্র নৃগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ১৯৯৬ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত)’ শীর্ষক কর্মসূচির আওতায় এ প্রকল্প গ্রহণ করা হয়। তবে, ২০০২ সালে তৎকালীন বিএনপি-জামায়াত সরকার কর্মসূচিটি বন্ধ করে দেয় এবং ২০০৮ সালে আওয়ামী লীগ পুনরায় ক্ষমতায় এসে এটি চালু করে এবং তা অব্যাহত রয়েছে।”

জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার মোহাম্মিদ ইউসুফ আলী, উপজেলা চেয়ারম্যান মো. ফারুক আলম টবি, বোদা পৌর মেয়র ওয়াহিদুজ্জামান সুজা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আজাদ জাহান, উপজেলা নির্বাহী অফিসার মো. সোলায়মান আলী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন