বিজ্ঞাপন

চীনের বিমান ঠেকাতে তাইওয়ানের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা জোরদার

February 20, 2021 | 3:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানের বিমান বাহিনী তার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা চালু করেছে। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ এলাকা দিয়ে চীনের আটটি যুদ্ধ বিমান উড়ে যাওয়ার পর প্রতিবেশি দেশটি এই সিদ্ধান্ত নেয়। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

তাইওয়ানের নতুন প্রতিরক্ষামন্ত্রী ও গোয়েন্দা প্রধান ঘোষণা দেওয়ার পর পরই দেশ দুটির মধ্যে এই উত্তেজনা দেখা দিল। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, চীনা জে-১৬, চারটি জেএইচ-৭ এবং একটি বৈদ্যুতিক যুদ্ধ বিমান দক্ষিণ চীন সাগরের তাইওয়ান নিয়ন্ত্রিত প্রাতাস দ্বীপপুঞ্জের পাশ দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে উড়েছিল। এই দ্বীপটি বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চল।

আরও জানায়, তাইওয়ান বিমান বাহিনী জরুরিভিত্তিতে পাল্টা পদক্ষেপ গ্রহণ করে। তারা ওই অঞ্চলের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য রেডিও সতর্কবার্তা এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়ন করেছে।

বিজ্ঞাপন

সম্প্রতি মাসগুলো চীন তার আশপাশের দাবি করা অঞ্চলগুলোতে সামরিক তৎপরতা বৃদ্ধি করেছে। বেইজিং বলছে, তাইওয়ান ও যুক্তরাষ্ট্রের মধ্যে `গোপন চুক্তির‘ জবাবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্র দেশটির সবচেয়ে বড় সমর্থক ও অস্ত্র সরবরাহকারী বলেও দাবি করেছে চীন।

প্রায় প্রতিদিনই এই অঞ্চলের দক্ষিণ-পশ্চিম কোণে চীনের বিমানগুলো উড়ে বেড়ায়। তবে এর আগে গত ২৪ জানুয়ারি বৃহৎ আকারের ওই অঞ্চলে আক্রমণ চালিয়েছিল চীন। সে সময় ১২টি চীনা যুদ্ধবিমান এতে অংশ নিয়েছিল। তবে চীন তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন