বিজ্ঞাপন

ভ্যাকসিন কিনতে ৯৪০ মিলিয়ন ডলার দেবে এডিবি

February 23, 2021 | 6:12 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের কোভিড-১৯ মহামারি মোকাবিলা ও দেশব্যাপী ভ্যাকসিন কর্মসূচি সফলভাবে কার্যকর করার জন্য প্রশংসা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। পাশাপাশি ভ্যাকসিন কেনার জন্য বাংলাদেশকে ৯৪০ মিলিয়ন ডলার সহায়তার আশ্বাস দিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সহায়তার এই আশ্বাস দেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস তথ্যটি নিশ্চিত করেছেন।

ইমরুল কায়েস বলেন, ‘মহামারি থেকে অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত করতে এডিবি বাংলাদেশের ভ্যাকসিন কর্মসূচির জন্য এপিভিএক্স ফ্যাসিলিটির আওতায় ৯৪০ মিলিয়ন ডলারের সহায়তা প্রস্তাব নিয়ে আলোচনা করছে।’

বৈঠকে প্রধানমন্ত্রী মনমোহন প্রকাশকে জানিয়েছিলেন যে, তার সরকার ঢাকা-বরিশাল-পটুয়াখালী-পায়রা রেলপথ নির্মাণে অগ্রাধিকার নিয়ে চলেছে।

বিজ্ঞাপন

ইমরুল বলেন, ‘প্রধানমন্ত্রীর পর্যায়ক্রমে অর্থনীতির সমস্ত খাত উন্মুক্ত করার সিদ্ধান্তের প্রশংসা করেছেন এডিবির কান্ট্রি ডিরেক্টর। কারণ এর জন্যই বাংলাদেশের অর্থনীতি এবং জিডিপি প্রবৃদ্ধিতে স্বাভাবিকতা ফিরে এসেছে।’

এডিবি কান্ট্রি ডিরেক্টর জনগণকে ভ্যাকসিন দেওয়ার বিষয়ে সরকারের পদক্ষেপের প্রশংসা করে বলেছে যে, বাংলাদেশসহ এশিয়ার তিনটি দেশই সফলভাবে কোভিড-১৯ টিকাদান অভিযান পরিচালনা করছে।

এ সময় প্রধানমন্ত্রীর হাতে এডিবি প্রকাশিত বই ‘এশিয়ার সমৃদ্ধির পথে যাত্রা: নীতি, বাজার এবং প্রযুক্তি ৫০ বছরেরও বেশি’ এবং ‘দক্ষিণ-পশ্চিম বাংলাদেশ অর্থনৈতিক করিডোর বিস্তৃত উন্নয়ন পরিকল্পনা’র তিন খণ্ড হাতে তুলে দেন মনমোহন প্রকাশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন