বিজ্ঞাপন

‘সমন্বিত ভর্তিতে শিক্ষার্থীদের স্বার্থ দেখতে হবে’

February 24, 2021 | 9:12 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সমন্বিত ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বার্থ দেখতে বিশ্ববিদ্যালয়গুলোকে আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

বিজ্ঞাপন

২০২০-২১ শিক্ষাবর্ষে সমিন্বত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য ২৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ভার্চুয়াল মতবিনিময় সভায় ইউজিসি চেয়ারম্যান এ আহ্বান জানান। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিকালে সভাটি অনুষ্ঠিত হয়।

এ সময় ড. কাজী শহীদুল্লাহ বলেন, দেশের বিশালসংখ্যক মানুষ গুচ্ছ ভর্তি পরীক্ষার দিকে তাকিয়ে আছে। ইউজিসি দেশবাসীকে সুন্দর একটি পরীক্ষা উপহার দিতে বদ্ধপরিকর। গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অনেক চ্যালেঞ্জ রয়েছে। এসব চ্যালেঞ্জ থেকে উত্তরণ ঘটাতে পারলে গুচ্ছ ভর্তিতে সফলতা আসবে।

ইউজিসি সদস্য দিল আফরোজা বলেন, গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষার মূল চ্যালেঞ্জ হচ্ছে সুষ্ঠু ও প্রশ্নাতীতভাবে স্বচ্ছভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ। এজন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিতে দায়িত্বে থাকা উপাচার্যদের প্রতি আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় কেন্দ্রের বাইরে ভর্তি পরীক্ষা আয়োজন এবং সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীকে অংশগ্রহণের সুযোগ দেয়ার আহ্বান জানান ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, এটি করা না গেলে জিপিএ-৫ অর্জনকারী শিক্ষার্থী ছাড়া কেউ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, গুচ্ছভর্তি পরীক্ষার প্রস্তুতি ভালোভাবেই চলছে। ইতোমধ্যে ৯টি কমিটিও গঠন করা হয়েছে। ভর্তি পরীক্ষা সুষ্ঠু এবং সবোর্চ্চ সংখ্যক শিক্ষার্থীকে অংশগ্রহণের সুযোগ দেওয়ার ক্ষেত্রে আমাদের আন্তরিকতার কমতি নেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন