বিজ্ঞাপন

ভোটকেন্দ্রে সহিংসতা: জামায়াত নেতা শামসুলের বিচার শুরু

February 25, 2021 | 4:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বিএনপি-জামায়াত জোটের বর্জনের মধ্যে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন ঠেকাতে ভোটকেন্দ্রে সহিংসতা ছড়ানোর এক মামলায় ৫৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। জামায়াতের সাবেক সংসদ সদস্য আ ন ম শামসুল ইসলামসহ আসামিদের বিরুদ্ধে ৩০ মে থেকে সাক্ষ্যগ্রহণের সময়ও নির্ধারণ করেছেন আদালত।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) চট্টগ্রামের সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আ স ম শহীদুল্লাহ কায়সার এ আদেশ দিয়েছেন বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী রুবেল পাল।

২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছিল বিএনপি-জামায়াত জোটসহ দেশের বিভিন্ন রাজনৈতিক দল। নির্বাচন ঠেকাতে ‘সহিংস’ আন্দোলনের ধারাবাহিকতায় ভোটের দিন চট্টগ্রামের বিভিন্ন ভোটকেন্দ্রে ব্যাপক গোলযোগ হয়।

নির্বাচনের দিন সকাল সাড়ে ১১টায় চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায় ৩৬ নম্বর পটিয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ব্যাপক ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এ ঘটনায় ওই ভোটকেন্দ্রে দায়িত্বরত কনস্টেবল রাজিব হোসেন বাদী হয়ে সাতকানিয়া থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় ২৫ জনকে আসামি করে অজ্ঞাতনামা আরও অনেকের কথা উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) রুবেল পাল সারাবাংলাকে জানান, ওই মামলা তদন্ত শেষে ২০১৫ সালের ৩১ মার্চ সাতকানিয়া থানার উপপরিদর্শক (এসআই) ইমরোজ তারেক আদালতে বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ও বিস্ফোরক আইনের ৩ ও ৪ ধারায় পৃথক দু’টি অভিযোগপত্র দাখিল করেন। আদালত দুই ধারায় পৃথকভাবে ৫৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন।

অভিযোগ গঠনের শুনানির সময় সাতকানিয়ার জামায়াত দলীয় সাবেক সাংসদ ও নগর কমিটির সাবেক আমির আ ন ম শামসুল ইসলাম ও সাবেক ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিনসহ অধিকাংশ আসামিই আদালতে হাজির ছিলেন বলে জানিয়েছেন এপিপি রুবেল পাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন