বিজ্ঞাপন

জে কে আর্কিটেক্ট অব দ্য ইয়ার ‘ভিত্তি স্থপতি বৃন্দ লিমিটেড’

February 25, 2021 | 4:38 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ময়মনসিংহের হালুয়াঘাটে স্থপিত ‘একমাত্রা ডিবিবিএল একাডেমি’ প্রকল্পের জন্য ভারতের জে কে সিমেন্ট লিমিটেড থেকে ভিত্তি স্থপতি বৃন্দ লিমিটেডকে ২০২০ সালের ৩ ০তম ‘জে কে আর্কিটেক্ট অব দ্য ইয়ার, ফরেন কান্ট্রিজ’ ক্যাটাগরিতে পুরস্কৃত করা হয়েছে। প্রতিষ্ঠানটি এর আগেও তিনবার এই সম্মানজনক পুরষ্কারে ভূষিত হয়েছে।

বিজ্ঞাপন

২০০১ সালে জাপানি শিক্ষার্থী ‘হিরোকি ওয়াতানাবে’ ঢাকা শহর ঘুরে দেখার সময় শহরের ভাসমান পথশিশুদের দেখে ওদের জন্য বিশেষ কিছু করার তাগিদ অনুভব করেন। এই লক্ষ্যেই তিনি তার কিছু সমমনা বন্ধুদের সঙ্গে একসঙ্গে পথশিশুদের নিরাপদ আশ্রয় এবং শিক্ষার উদ্দেশ্যে প্রতিষ্ঠা করেন এই ‘একমাত্রা ফাউন্ডেশন’।

এরই ফলশ্রুতিতে ফাউন্ডেশনটি ২০১০ সালে পথশিশুদেরকে তাদের স্বাভাবিক জীবন ফিরিয়ে দেওয়ার নিশ্চয়তায় ময়মনসিংহের হালুয়াঘাটে ‘একমাত্রা ডিবিবিএল একাডেমি’ নামের এই একাডেমিটি স্থপনের উদ্যোগ গ্রহণ করেন। ভিত্তি স্থপতি বৃন্দ লিমিটেড সুবিধাবঞ্চিত পথশিশুদেরকে জন্য কিছু করার তাগিদে এই প্রো-বোনো প্রকল্পের সঙ্গে যুক্ত হয়।

শিশুদের সৃজনশীল শিক্ষা, নিরাপদ আশ্রয় এবং বিনোদনের জন্য প্রতিষ্ঠিত এই প্রকল্পটি ৩ দশমিক ৪ একর জায়গার ওপর নির্মিত, যা খুব নিবিড়ভাবে প্রকৃতির সঙ্গে মিশে তৈরি করেছে এক নান্দনিক সৌন্দর্য।

বিজ্ঞাপন

প্রাকৃতিকভাবে তিন দিকে মৌসুমী জলাধারে আবিষ্ট, নির্মল সবুজে পরিবেষ্টিত এই জায়গাটি ভারতীয় সীমান্তবর্তী পাহাড়ি পটভূমিতে অবস্থিত। শৈল্পিক এবং পরিবেশ-বান্ধব প্রকল্পটি সম্পূর্ণ দেশীয় প্রচলিত উপকরণ ব্যবহারের মাধ্যমে নির্মাণ করা হয়, এর কার্যকর ব্যয় কমানোর উদ্দেশ্যে। প্রকল্পটি নির্মাণে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব-কোণের প্রাকৃতিক নির্মল বায়ুর নির্বিঘ্ন চলাচল এবং জলাধারে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে শুষ্ক-মৌসুমে নিরবচ্ছিন্ন জলের প্রাপ্তির বিষয়টিকে সর্বাধিক অগ্রাধিকার দেওয়া হয়েছে। মৌসুমী কৃষিকাজকে প্রাধান্য দিয়ে এবং প্রকল্পের স্বয়ংসম্পূর্ণতার কথা বিবেচনা রেখে, ভবন এবং উন্মুক্ত-স্থনের সন্নিবেশের নকশা করা হয়।

বর্তমানে, ১৬০ এর অধিক পথ-শিশুর নিরাপদ ভবিষ্যৎ বিনির্মাণে এই একাডেমির শিক্ষক এবং সহায়তা কর্মীরা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন