বিজ্ঞাপন

‘ক্রিকেটে যা খুশি তাই করছে ভারত’

February 27, 2021 | 1:32 pm

স্পোর্টস ডেস্ক

ভারত-ইংল্যান্ডের মধ্যকার আহমেদাবাদ টেস্টের উইকেট নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। মাত্র দেড় দিনেই, নির্দিষ্ট করে বললে মাত্র ১৩৮ ওভারেই ম্যাচের ফল নির্ধারিন হয়েছে। দেড় দিনেই পতন হয়েছে দু’দলের ত্রিশ উইকেট। উইকেটে ধুলো উড়ছিল প্রথম ঘণ্টা থেকেই। প্রথম ঘণ্টা থেকেই টার্ন আর বাউন্স পাচ্ছিলেন স্পিনাররা। সময় গড়ার সঙ্গে স্পিনারদের লেগ স্ট্যাম্পে পিচ করা ডেলিভারি টার্ন করছিল কল্পিত পঞ্চম স্ট্যাম্পে। উইকেটে টিকে থাকা ব্যাটিং সমর্থের ওপর না যতোটা তার চেয়ে বেশি নির্ভর করছিল যেন ভাগ্যের ওপর!

বিজ্ঞাপন

স্বাগতিক দল স্বাভাবিকভাবে নিজের পছন্দ মতো উইকেট গড়ে থাকে। প্রতিপক্ষ ইংল্যান্ড যেহেতু স্পিনে দুর্বল তাই ভারতও স্পিনিং উইকেটই বানিয়েছিল আহমেদাবাদে। কিন্তু তাই বলে এমন উইকেট! সমালোচনাটা হচ্ছে সেই কারণেই। সমালোচনা করতে গিয়ে ইংল্যান্ডের কিংবদন্তি অধিনায়ক ও বর্তমানের জনপ্রিয় ধারাভাষ্যকার এবং ক্রিকেট বিশ্লেষক মাইকেল ভন ভারতকে রীতিমতো ধুয়ে দিয়েছেন। আইসিসি পাশে আছে বলে ভারত যা ইচ্ছা তাই করছে বলেছেন ভন।

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক কলামে ভন লিখেছেন, ‘ভারতের মতো শক্তিশালী দেশগুলোকে যত দিন পর্যন্ত যা খুশি তা–ই করতে দেওয়া হবে, তত দিন পর্যন্ত আইসিসিকে নখদন্তহীন মনে হবে। নিয়ন্ত্রক সংস্থা ভারতকে যা খুশি তা–ই করতে দিচ্ছে। এ কারণে টেস্ট ক্রিকেট ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

 

বিজ্ঞাপন

ভন লিখেছেন, ‘ভারত তৃতীয় টেস্ট (আহমেদাবাদে) জিতেছে, কিন্তু এই জয়ের কোনো গভীরতা নেই। আসলে এ ম্যাচে কেউ জিততে পারেনি। এসব কারণে সম্প্রচারক সংস্থাগুলো টাকাও ফেরত চাইতে পারে। খেলোয়াড়েরা মানসম্পন্ন না হওয়ায় টেস্ট দ্রুত শেষ হয়ে যাচ্ছে—এটা তারা মেনে নেবে, কিন্তু ঘরোয়া বোর্ডের এমন বাজে পিচ বানানো মেনে নেবে না। তিন দিন আগেই ম্যাচ শেষ হয়েছে, ওদিকে তাদের টাকাও খসছে। এতে খুশি হওয়ার কোনো কারণ নেই এবং টেস্টের স্বত্ব পেতে ভালো অঙ্কের টাকা খরচের ব্যাপারে তারা দ্বিতীয়বার ভাববে।’

উইকেটের বর্ণনায় ভন টুইট করেছিলেন, ‘জঘন্য উইকেট। দ্বিতীয় দিনের পুরোটাই লটারি।’

বিজ্ঞাপন

আহমেদাবাদের উইকেটের সমালোচনা করেছিলেন ভারতের সাবেক বিশ্বকাপজয়ী অলরাউন্ডার যুবরাজ সিংও। যুবরাজ বলেছিলেন, এমন উইকেটে বোলিং করলে অনিল কুম্বলে ১০০০ আর হরভজন সিং ৮০০ উইকেট পেতেন!

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন