বিজ্ঞাপন

সিলেটের অনাবাদি জমি চাষের আওতায় আনতে টিম গঠনের নির্দেশ

February 28, 2021 | 7:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের উপকূলীয় ও সিলেট এলাকায় যে জমি অনাবাদি রয়েছে তা চিহ্নিত করে চাষের আওতায় আনতে টিম গঠনের আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বিজ্ঞাপন

রোববার (২৮ ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন প্রকল্প (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা সভায় কৃষি মন্ত্রণালয় ও কৃষি বিভাগের কর্মকর্তাদের তিনি এ নির্দেশনা দেন। মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইন সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।

কৃষিমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য চাল। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শাকসবজি, আলু, ভুট্টা, গমসহ ফলমূলের উৎপাদনও অনেক বেড়েছে। কিন্তু মানুষ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা বলতে চালকেই বুঝে। সেজন্য, চালের উৎপাদন বৃদ্ধিতেই বেশি গুরুত্ব দিতে হবে।

সিলেট ও উপকূলীয় এলাকায় এখনও অনেক অনাবাদি, পতিত জমি আছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘বিশেষ করে সিলেট অঞ্চলে কত জমি অনাবাদি আছে, তার কতটুকু চাষের আওতায় আনা যায়, তা স্টাডি করে দেখতে হবে। সেখানে সেচের পানির অভাব রয়েছে। তবে কয়েকটা নদী রয়েছে। পাম্প ব্যবহার করে নদীর পানি কীভাবে সেচের জন্য কাজে লাগানো যায় তা স্টাডি করে বের করতে হবে।’ এসময় সিলেট এলাকার অনাবাদি জমিকে চাষের আওতায় আনার জন্য দ্রুত ‘টিম গঠন’ করার নির্দেশ দেন তিনি।

বিজ্ঞাপন

সভায় জানানো হয়, চলমান ২০২০-২১ অর্থবছরের এডিপিতে কৃষি মন্ত্রণালয়ের আওতায় ৬৮টি প্রকল্পের অনুকূলে মোট ২ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ আছে। জানুয়ারি ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি হয়েছে ৩৬ শতাংশ। যেখানে জাতীয় গড় অগ্রগতি ২৮.৪৫ শতাংশ। এসময় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংস্থাপ্রধানসহ প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন