বিজ্ঞাপন

অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায় চীন

March 21, 2018 | 2:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা:  ঢাকার রাজনীতির ওপর বেইজিং নজর রাখছে এমন জানিয়ে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জাও বলেছেন তার দেশ বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচন দেখতে চায়। বুধবার রাজধানীর কূটনীতিক পাড়ার চীনা দূতাবাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। এ সময় বাংলাদেশ ও মিয়ানমারের যৌথভাবে রোহিঙ্গা সঙ্কট সমাধান করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

রাষ্ট্রদূত ঝাং জাও বলেন, বাংলাদেশের রাজনীতির ওপর নজর রাখছে চীন। বেইজিং বিশেষ করে, সামনের জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং সকল দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে রাষ্ট্রদূত ঝাং জাও বলেন, মিয়ানমারে চীনের ব্যক্তিগত কোনো স্বার্থ নাই। রোহিঙ্গা সঙ্কট একটি মানবিক ইস্যু। চীন এই সঙ্কটের দ্রুত সমাধান চায়। এই সঙ্কট সমাধানে চীন বাংলাদেশের পক্ষে রয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, চীন মনে করে, রোহিঙ্গা সঙ্কট দুইদেশকে দ্বিপক্ষীয়ভাবে সমাধান করতে হবে। দ্বিপক্ষীয়ভাবে সমাধানের জন্য দুইদেশ এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে অনেক কাজ করেছে, যা প্রশংসনীয়।

চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্ব অনেক পুরোনো উল্লেখ করে রাষ্ট্রদূত ঝাং জাও বলেন, বাংলাদেশে ২৭টি উন্নয়নমূলক কাজের সঙ্গে চীনের সম্পৃক্ততা রয়েছে। এদেশে বিনিয়োগ ও উৎপাদন সক্ষমতা বাড়াতে, কর্নফুলি টানেল উন্নয়ন, পয়ঃনিস্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট উন্নয়ন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়নসহ একাধিক খাতে চীনের সঙ্গে সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক সামনের দিকে আরও এগিয়ে নিতে চায় তার দেশ। মধ্য আয়ের দেশে উন্নীত হতে ঢাকার পাশে থাকবে বেইজিং।

ঝাং জাও বলেন, চীনের নতুন নেতৃত্ব নির্বাচিত হয়েছে। এতে দেশটি সমাজতন্ত্রের নতুন যুগে প্রবেশ করেছে।
এ ছাড়া এলডিসি (উন্নয়নশীল দেশ) থেকে বের হয়ে আসতে পারায় বাংলাদেশের প্রসংশা করেন রাষ্ট্রদূত ঝাং জাও।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন