বিজ্ঞাপন

টাইগারদের প্রথম দিনের অনুশীলনে গুরুত্ব পেয়েছে ফিল্ডিং

March 4, 2021 | 6:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

নিউজিল্যান্ডের কড়া কোয়ারেনটাইন কানুনের ফলে গেল সাত দিন বলতে ঘরে বসেই কাটিয়েছে টিম বাংলাদেশ। তৃতীয় দিন থেকে বাইরে যাওয়ার অনুমতি মিললেও তা ছিল কেবল আধা ঘণ্টার জন্য। এবং সেখানেও দূরত্ব মেনে চলতে এবং কথা বলতে হয়েছে। গতকাল থেকে জিম শুরু করে ডমিঙ্গো শিষ্যরা। আর আজ থেকে শুরু হলো তাদের কোয়ারেনটাইইনকালীন প্রথম অনুশীলন। যেখানে গুরুত্ব পেয়েছে ফিল্ডিং। আরও নির্দিষ্ট করে বললে, ক্যাচিং অনুশীলন।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড থেকে আগেই বলা ছিল যে মহামারিকালে করোনা সতর্কতায় অনুশীলন করতে হবে গ্রুপ ভিত্তিক। সেই মোতাবেক বৃহস্পতিবার (৪ মার্চ) গ্রুপে বিভক্ত হয়ে অনুশীলনে দেখা যায় লাল সবুজের দলকে। যেখানে এক গ্রুপে ছিলেন ছিলেন সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মেহেদী হাসানরা। অপর গ্রুপটি ছিল মুশফিকুর রহিমদের। লিঙ্কন ইউনিভার্সিটির উন্মুক্ত মাঠে চলে তাদের প্রস্তুতি।

নিউজিল্যান্ডের যে কন্ডিশন তাতে ব্যাটিং, বোলিংয়ের মতো ফিল্ডিং ও বেশ কঠিন। হাড় হিম করা ঠান্ডার সঙ্গে আছে হু হু বাতাস। তাতে চকিতেই বদলে যায় বলের ফ্লাইট। যা কিনা অতীতে বাংলাদেশকে বিস্তর ভুগিয়েছে। সেই ভাবনা মাথায় রেখেই প্রথম দিনের অনুশীলনে ক্যাচিং গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান, টাইগার পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

বিজ্ঞাপন

‘আজকের অনুশীলনে প্র্যাকটিসে আমরা সবার আগে ফিল্ডিংটা নিয়ে কাজ করেছি, শর্ট ক্যাচ এবং হাই ক্যাচ নিয়ে। কারণ এখানের ওয়েদার এবং বাতাসের একটা ব্যাপার থাকে, এটা মানিয়ে নেওয়ার জন্য ক্যাচিং করা। এরপর আমরা ছোট ছোট সেশনে ব্যাটিং এবং বোলিং করি। এবং শেষে একটু ফিটনেস করি, যেহেতু আমরা সাত দিন ফিটনেস খুব বেশি করতে পারিনি। যার কারণে আমরা রানিং করি, ট্রেইনারের ইন্সট্রাকশন অনুযায়ী আমরা রানিংটা করলাম।’

নিউজিল্যান্ডের মাটিতে স্বাগতিকদের বিপক্ষে সব ফরম্যাটে মিলিয়ে ২৬ ম্যাচ খেলেও জয়শূন্য বাংলাদেশ। সাইফউদ্দিন জানালেন, এবার তারা ঘুরে দাঁড়াতে চায়। ‘প্রত্যাশা অবশ্যই থাকবে কারণ ওয়ানডেতে আমরা অনেক ভালো দল। যদি আমরা সবাই ভালো খেলতে পারি তাহলে ফলাফল আমাদের পক্ষে আসবে। পাশাপাশি টি-টোয়েন্টিও আছে। যেহেতু আমাদের প্রাপ্তির খাতা (নিউজিল্যান্ডে) একদম শূন্য কাজেই চেষ্টা থাকবে এই সিরিজ থেকে যেন কিছু (সাফল্য) দেশে নিয়ে যেতে পারি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন