বিজ্ঞাপন

আইসিইউতে ভর্তি কাঁকন বিবি

March 21, 2018 | 6:51 pm

বিলকিস আক্তার আক্তার সুমি, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সিলেট:একাত্তরের অগ্নিকন্যা কাঁকন বিবিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। পরিবারের পক্ষ থেকে তার চিকিৎসার সার্বিক সহযোগিতার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বুধবার (২১ মার্চ) দুপুরে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একে মাহবুবুল হক সারাবাংলাকে জানান, ‘এখনও ক্রিটিক্যাল পরিস্থিতিতে পড়েননি বীর প্রতিক কাঁকন বিবি। ডাকলে তিনি সাড়া দিচ্ছেন। তার কাছ থেকে দুপুরেও ভালো রেসপন্স পাওয়া গেছে।’

এদিকে- সকালে কাকন বিবির চিকিৎসার জন্য ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. ইসলামকে প্রধান করে ৭ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। ওই মেডিকেল বোর্ডের অধীনে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন

ওসমানী আইসিইউ বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. মোসাদ্দেক হোসেন সারাবাংলাকে বলেন, ‘কাঁকন বিবি দীর্ঘদিন শ্বাস-কষ্টসহ হার্টের রোগে ভুগছেন। বয়স বেশি হওয়ার কারণে ধীরে ধীরে তার প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড তার দেখভাল করছেন।’

কাঁকন বিবির মেয়ে সখিনা বিবি জানান,বয়োবৃদ্ধ এ বীর মুক্তিযোদ্ধা এখন বয়সের ভারে ন্যুজ হয়ে পড়েছেন। নিজ বাড়ি সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার লক্ষ্মীপুর গ্রামে ছিলেন তিনি। রোববার হঠাৎ তার শ্বাস প্রশ্বাসের সমস্যা হলে তিনি বিষয়টি দোয়ারাবাজার ইউএনওকে অবগত করেন। পরে ইউএনও গাড়ি দিয়ে সিলেটের ওসমানী হাসপাতালে পাঠিয়ে দেন। তার মায়ের জন্য সবার কাছে দোয়া কামনা করেছেন।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল সূত্র জানিয়েছে- কাকঁন বিবি গত বছরের ২১ জুলাই ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হলে ওসমানী মেডিকেলে চিকিৎসা নিয়েছিলেন কাঁকন বিবি। কয়েকদিন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরে যান তিনি। এরপর থেকে তার শাররীক অবস্থা ভালো ছিল। কিন্তু খাওয়া-দাওয়া কম হওয়ার কারণে তিনি শারিরীকভাবে দুর্বল হয়ে পড়েন।

বিজ্ঞাপন

সখিনা জানান, তার মা একাত্তরের যুদ্ধমাঠে নির্যাতিত হওয়ার পর বেশ কয়েকটি সম্মুখযুদ্ধে অংশ নেন। এরপরও কাকন বিবিকে যথাযথ মর্যাদা দেওয়া হয়নি। ২০১০ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাঁকন বিবিকে বীর প্রতিকের সার্টিফিকেট প্রদান করেন।

সারাবাংলা/ এমএইচ/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন