বিজ্ঞাপন

সুপ্রিমকোর্ট বারে ১৪ পদে লড়বেন ৫১ প্রার্থী

March 8, 2021 | 2:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিম কোর্ট বার) নির্বাচনের প্রচার-প্রচারণা বেশ জমে উঠেছে। এবারের নির্বাচনে ১৪টি পদের বিপরীতে ৫১ প্রার্থী অংশ গ্রহণ করছেন।

বিজ্ঞাপন

রোববার (৭ মার্চ) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে প্রার্থী পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

প্রার্থী পরিচিত সভা পরিচালনা করেন নির্বাচন পরিচালনা কমিটির কনভেনার বিচারপতি এ এফ এম আব্দুর রহমান।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির ২০২১-২২ সালের কার্যকর পরিষদের নির্বাচন আগামী ১০ ও ১১ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ৭ হাজার ৭২২ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নির্দলীয় হলেও অঘোষিতভাবে এবারও সরকারে থাকা আওয়ামী লীগ সমর্থিত (সাদা প্যানেল) এবং বিএনপি-জামায়াত সমর্থিত (নীল প্যানেল) আইনজীবীদের দুটি আলাদা প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। দুই দলের সমর্থকদের মধ্য থেকে বিদ্রোহী প্রার্থীও হয়েছেন অনেকেই।

এর আগে, গত ১৩ ফেব্রুয়ারি রাতে ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ১৪টি পদের জন্য সাদা প্যানেল ঘোষণা করে।

নির্বাচনে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু সভাপতি পদে এবং মো. আব্দুল আলিম মিয়া জুয়েল সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। অন্য প্রার্থীরা হলেন সহ সভাপতি পদে মুহাম্মদ শফিক উল্ল্যা, সহ সভাপতি পদে মো. আলী আজম, কোষাধ্যক্ষ পদে ড. মো. ইকবাল করিম, সহ সম্পাদক পদে সাফায়েত সুলতানা রুমি, সহ সম্পাদক পদে নুরে আলম উজ্জ্বল, সদস্য পদে যথাক্রমে মিন্টু কুমার মণ্ডল, মুনতাসীর উদ্দিন আহমেদ, মো. সানোয়ার হোসেন, এবিএম শিবলী সালেকীন, মো. সিরাজুল হক, মহিউদ্দিন আহমেদ ও মাহফুজুর রহমান রোমান।

বিজ্ঞাপন

এদিকে গত ১৪ ফেব্রুয়ারি বিএনপি সমর্থিত (নীল প্যানেল) জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য ফোরাম প্যানেল ঘোষণা করেছে।

নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্য সচিব মো. ফজলুর রহমানকে সভাপতি এবং রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক পদসহ ১৪টি পদের জন্য মনোনয়ন দেওয়া হয়েছে।

এ ছাড়া নির্বাচনে দুটি সহ-সভাপতি পদে জয়নাল আবেদিন তুহিন ও জালাল আহমেদ, দুটি সহ-সম্পাদক পদে মাহমুদ হাসান ও রাশিদা আলম ঐশী, কোষাধ্যক্ষ আব্দুল্লাহ আল মাহবুব এবং সাতটি সদস্য পদে মনজুরুল আলম সুজন, শফিকুল ইসলাম শফিক, গোলাম মোহাম্মদ জাকির, পারভীন কাওসার মুন্নি, রেদওয়ান আহমেদ রানজিব, নিয়াজ মুহাম্মদ মাহবুব ও ইফতেখার আহমেদকে মনোনীত করা হয়েছে।

রেড প্যানেলের অঙ্গীকার, দল থাকবে যার যার- বার হবে সবার এই স্লোগান নিয়ে এবারের নির্বাচনে অংশ নিচ্ছে ‘রেড প্যানেল।’

বিজ্ঞাপন

নির্বাচনে সভাপতি, সম্পাদক পদসহ আটটি পদে বাম ঘরানার প্রার্থীরা অংশগ্রহণ করছেন। নির্বাচনে সভাপতি পদে কে এম জাবির, সম্পাদক পদে গিয়াস উদ্দিন চৌধুরী, সহ সভাপতি পদে নজরুল ইসলাম, কোষাধ্যক্ষ পদে মো. বদিউজ্জামান তপাদার, সহ সম্পাদক পদে মো. সাজ্জাদ হোসেন, সদস্য পদে শহিদুল হক, এস কে এম আনিসুর রহমান খান, জহিরুল আলম বাবর।

এ ছাড়া এবারও স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ইউনুছ আলী আকন্দ।

রোববার (৭ মার্চ) সন্ধ্যায় প্যানেল পরিচিতি অনুষ্ঠানটি শত শত আইনজীবীর উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে।

গত ২০২০-২০২১ মেয়াদের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতিসহ ছয়টি পদে এবং সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা জয়লাভ করেছিলেন।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন