বিজ্ঞাপন

চীনে চালু হলো ‘ভাইরাস পাসপোর্ট’

March 9, 2021 | 9:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

চীনের অভ্যন্তরে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের স্বাস্থ্য সনদ পরিদর্শন কর্মসূচি চালু করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে ভাইরাস পাসপোর্ট। করোনা সংক্রমণ মোকাবিলায় বিশ্বে প্রথম এমন পদক্ষেপের ব্যাপারে জানালো চীন। খবর এএফপি।

বিজ্ঞাপন

সোমবার (৮ মার্চ) এই ডিজিটাল সনদ চালু করা হয়। ওই সনদে বহনকারীর ভ্যাকসিন নেওয়া এবং ভাইরাস টেস্টের রিপোর্ট বিষয়ক তথ্য থাকবে। চীনা নাগরিকেরা তাদের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম উইচ্যাটের মাধ্যমে এই পাসপোর্ট নিতে পারবেন।

ডিজিটাল ফরম্যাটের পাশাপাশি কাগজে ছাপানো ভাইরাস পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন ভ্রমণকারীরা।

এ ব্যাপারে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, অর্থনীতি পুনরুদ্ধার এবং আন্তঃসীমান্ত ভ্রমণের সহজ করতেই ভাইরাস পাসপোর্ট চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ আরও কয়েকটি দেশ এ ধরনের পাসপোর্ট চালু করার কথা ভাবছে। ভ্যাকসিন গ্রহণকারীদের জন্য একই ধরনের ‘গ্রিন পাস’ নিয়ে কাজ করছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), ওই পাসের মাধ্যমে জোটভুক্ত দেশগুলোর নাগরিকেরা সদস্য দেশগুলোর এক দেশ থেকে আরেক দেশে ভ্রমণ করতে পারবেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম সিনহুয়া জানাচ্ছে, এই ডিজিটাল সনদে একটি কিউআর কোডও যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে যেকোনো দেশ চাইলে কোনো ভ্রমণকারীর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য জানতে পারবে। অভ্যন্তরীণ যাতায়াত এবং জনসমাগমস্থলে প্রবেশের জন্য ইতিমধ্যে উইচ্যাটের মাধ্যমে কিউআর কোডের শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

তবে এ উদ্যোগে ব্যক্তিগত নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এর মধ্য দিয়ে সরকারের নজরদারি কার্যক্রম বাড়তে পারে। কোনো যাত্রীর অবস্থান শনাক্ত করে যদি দেখা যায়, তিনি কোনো আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে ছিলেন না বা ভাইরাসের হটস্পট এলাকা ভ্রমণ করেননি, তাহলে তার ক্ষেত্রে ‘সবুজ’ কোড আসবে, যার মানে এই যাত্রী সুস্থ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন