বিজ্ঞাপন

গাড়ি-বাড়ির কর ফাঁকি ধরতে এনবিআরের তৎপরতা বাড়ছে

March 10, 2021 | 2:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গাড়ি-বাড়ির মালিকরা কর ফাঁকি দিচ্ছে কি না, তা খতিয়ে দেখতে তৎপরতা বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বিজ্ঞাপন

বুধবার ( ১০ মার্চ) দুপুরে এনবিআর সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনাসভায় অর্থনীতিবিদদের সঙ্গে এক বৈঠকে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, যারা দামি গাড়ি ব্যবহার করে তারা কোন ধরনের গাড়ির মালিক। তাদের রিটার্নে কি উল্লেখ আছে সেটাও দেখা দরকার।

স্বাভাবিকভাবে কর নেট বাড়ানোর চেষ্টা করা হচ্ছে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, বাড়ির মালিকরা ঠিকমতো কর দিচ্ছে কি না সেটাও জানার চেষ্টা করছি। বাড়ি বাড়ি গিয়ে কাজ করছি। সিটি করপোরেশন থেকে ডাটা নিয়েছি। এতে আমাদের কাজ করতে সুবিধা হবে।

বিজ্ঞাপন

সঞ্চয়পত্রের বিপরীতে রিটার্নের চেহারা কি সেটাও খতিয়ে দেখা হবে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, কারা কত টাকার সঞ্চয়পত্র কিনেছে? কত টাকার সঞ্চয়পত্র আছে? তার রিটার্নের চেহারা কি? এমনকি সঞ্চয়পত্রের সম্পদের হিসাবটা দেখানো হয়েছে কি না এগুলোও খতিয়ে দেখব।

ডিজিটালভাবে রাজস্ব আহরণে পিছিয়ে থাকার কথা জানিয়ে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ডিজিটালভাবে তাড়াহুড়ো করতে গিয়ে যেন পুরো সিস্টেমটাই ভেস্তে না যায়, সেদিকেও আমরা নজর রাখছি। ডিজিটাল প্লাটফর্মটাকে আমরা উন্নত করার চেষ্টা করছি। যারা টিন নিয়েছে তারা কর দিচ্ছে কি না সেটাও দেখা হচ্ছে। সেই সমস্যাগুলো দেখা দরকার।

তিনি বলেন, আমি একটি টিম করে দিয়েছে ই-কমার্সকে দেখার জন্য। ই-কমার্স সামনের দিকে আরও বৃদ্ধি পাবে। এটাকে আমাদের এখন থেকেই দেখা দরকার। তবে গ্লোবালভাবে এটাকে মোকাবিলা করা খুব চ্যালেঞ্জ। এটার বিস্তার অনেক তাই এটাকে সঠিকভাবে ধরাও কঠিন।

বিজ্ঞাপন

বাজেট আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সিনিয়র রিসার্স মুনতাসির কামাল, পিডাব্লিউসির ম্যানেজিং পার্টনার মামুন রশীদ ও ডিরেক্টর ইয়ামেন জাহাঙ্গীরসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

সারাবাংলা/এসজে/এএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন