বিজ্ঞাপন

ব্রাাজিল-বাংলাদেশের বাণিজ্য সম্পর্ক শক্তিশালী করার সুপারিশ

March 10, 2021 | 8:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ব্রাাজিল-বাংলাদেশ বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় এবং রফতানি আয় বৃদ্ধির লক্ষ্যে আগামী এক বছরের মধ্যে রফতানি উন্নয়ন ব্যুরো’র মাধ্যমে ট্রেড ফেয়ার আয়োজনের ব্যবস্থা গ্রহণ ও রাষ্ট্রদূতদের নেতৃত্বে পৃথিবীর যে কোনো একটি বা দুটি দেশে কন্ট্রাক্ট ফার্মিং এর মাধ্যমে অনাবাদী জমি চাষাবাদের বিষয়ে পাইলট প্রকল্প গ্রহণের সুপারিশ করেছে পররাষ্ট্র বিষয়ক সংসদীয় কমিটি।

বিজ্ঞাপন

বুধবার (১০ মার্চ) জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ, কে, আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশ নেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, বৈঠকে ব্রাজিল ও স্পেনে নতুন নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা উপস্থাপিত এবং বিশদ আলোচনা হয়। পরবর্তীতে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের সম্ভাবনা ও সমস্যা নিয়েও আলোচনা হয়।

বৈঠকে স্পেনের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করা, স্পেন-বাংলাদেশ ট্যুরিজমকে উৎসাহিত করা এবং সাংস্কৃতিক সম্পর্কের নতুন দুয়ার উন্মোচনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের ক্ষেত্রে যেসকল সমস্যার মুখোমুখি হবে তা সমাধানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্থাপিত কর্মপরিকল্পনাগুলো যথাযথভাবে বাস্তবায়নের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন