বিজ্ঞাপন

হাশমতউল্লাহর ইতিহাসে আফগানিস্তানের রান পাহাড়

March 11, 2021 | 9:53 pm

স্পোর্টস ডেস্ক

ল্যান্স ক্লুজনারের মুখ রক্ষা হলো এবার! আফগানিস্তান-জিম্বাবুয়ের দুই ম্যাচ টেস্ট সিরিজটা শুরুর আগে আফগানিস্তানের কোচ বলেছিলেন, ১০০ ওভার ব্যাটিং করার লক্ষ্য তার দলের। রান তুলতে চায় চারশ’র বেশি। কিন্তু খেলতে নেমে দুই ইনিংস মিলেও একশ ওভার ব্যাটিং করতে পারেননি আফগানরা। প্রথম ইনিংসে ১৩১ রানে ও দ্বিতীয় ইনিংসে ১৩৫ রানে গুটিয়ে গিয়ে ১০ উইকেটে ম্যাচ হেরেছিল আফগানরা। তবে দ্বিতীয় ম্যাচে এসে স্বাগতিকরা ঘুরে দাঁড়াল দারুণভাবেই। হাশমতউল্লাহ শাহিদির ইতিহাস গড়া ডাবল সেঞ্চুরি ও অধিনায়ক আসগর আফগানের দেড়শোর্ধ্ব ইনিংসের কল্যাণে দ্বিতীয় টেস্টে রানের পাহাড় গড়েছে আফগানিস্তান।

বিজ্ঞাপন

আবুধাবিতে প্রথমে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ৫৪৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছে আফগানিস্তান। পরে বিনা উইকেটে ৫০ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে জিম্বাবুয়ে। সিরিজের প্রথম ম্যাচটাও অনুষ্ঠিত হয়েছিল আবুধাবিতে। স্পিন বিষে নীল হয়েছিল আফগানিস্তান। সেই মাঠেই পরের ম্যাচে কী দারুণ ব্যাটিংটাই না করে দেখালো সফরকারীরা।

দ্বিতীয় টেস্টের উইকেট ছিল পুরোপুরি ভিন্ন। উইকেট থেকে বোলাররা কোনো সহায্যই পাননি। পুরো পাটা উইকেট বলতে যা বোঝায়। সেই সুযোগটা আফগানরা কাজে লাগিয়েছেন দারুণভাবে। ৩ উইকেটে ৩০৭ রান নিয়ে আজ দ্বিতীয় দিনের খেলা শুরু করেছিল আফগানিস্তান। আসগর আফগান অপরাজিত ছিলেন ১০৬ রানে। তার সঙ্গে ৮৬ রানে দিন শুরু করেছিলেন হাশমতল্লাহ শহিদি।

দিনের অর্ধেকটা সময়ে জিম্বাবুয়ান বোলারদের কোনো সুযোগই দেননি দুজন। ডাবল সেঞ্চুরিটা হতে পারত আসগর আফগানেরই। ব্যক্তিগত ১৬৪ রানের মাথায় সিকান্দার রাজার নির্বিষ এক বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সেই সুযোগ হারিয়েছেন। ২৫৭ বলের ইনিংসটিতে ১৪টি চারের মার, ছক্কা ২টি। চতুর্থ উইকেটে দুজনের জুটি ছিল ৩০৭ রানের, স্বাভাবিকভাবেই এটা আফগানিস্তানের পক্ষে সেরা জুটি।

বিজ্ঞাপন

পরে নাসির জামালের সঙ্গে ডাবল সেঞ্চুরি পর্যন্ত এগিয়েছেন। ৪৪৩ বল খেলে ২১টি চার ১টি ছক্কায় হাশমতউল্লাহ ঠিক ২০০ রান পূর্ণ করার পরই ইনিংস ঘোষণা করে দেয় আফগানিস্তান। নাসির জামাল তখন ৫৫ রানে অপরাজিত।

হাশমতউল্লাহর ব্যাটে ছয় নম্বর টেস্ট খেলতে নেমেই ডাবল সেঞ্চুরির দেখা পেলো আফগানিস্তান। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এর চেয়ে কম ম্যাচ খেলে ডাবল সেঞ্চুরি পায়নি আর কোনো দল। ওয়েস্ট ইন্ডিজও ডাবল সেঞ্চুরি পেয়েছিল ছয় নম্বর টেস্টে। ১৯২৮ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়া ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৯৩০ সালে ডাবল সেঞ্চুরি করেছিলেন ক্লিফোর্ড রোচ। ক্যারিবিয়ানদের সেটা ছিল ষষ্ঠ টেস্ট। আফগানিস্তান টেস্ট স্ট্যাটাস পেয়েছে গত ২০১৮ সালে।

এই ইতিহাসে বাংলাদেশ অনেক পিছিয়ে। ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়া বাংলাদেশের পক্ষে প্রথম ডাবল সেঞ্চুরি করেছেন মুশফিকুর রহিম, ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গলে। ৭৬তম টেস্টে গিয়ে ডাবল সেঞ্চুরির মুখ দেখেছিল বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন