বিজ্ঞাপন

আবার শুরু হচ্ছে অ্যাসাইনমেন্ট কার্যক্রম

March 11, 2021 | 8:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে পরীক্ষার বদলে অ্যাসাইনমেন্ট-নির্ভর শ্রেণি কার্যক্রম শুরু করেছিল শিক্ষা মন্ত্রণালয়। নতুন শিক্ষাবর্ষে এসে এই কার্যক্রম আবারও চালু করার পরিকল্পনা করছে সরকার।

বিজ্ঞাপন

এ বছর ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে অ্যাসাইনমেন্টর মাধ্যমে শিক্ষার্থীদের শিখন ফল মূল্যায়ন করা হবে। আগামী ২০ মার্চ থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে এ মূল্যায়ন কার্যক্রম শুরু হবে। প্রত্যেক সপ্তাহ শুরুর দুই দিন আগে শিক্ষার্থীদেরকে অ্যাসাইনমেন্ট নির্দিষ্ট করে দেওয়া হবে।

বুধবার (১০ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদফতর থেকে শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট ও মূল্যায়নে একটি নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় অনলাইনে বা সামাজিক দূরত্ব মেনে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দিতে ও গ্রহণ করতে বলা হয়েছে স্কুলগুলোকে। কোনো শিক্ষার্থী যেন অর্থনৈতিক চাপের মুখে না পড়ে, সে বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

নির্দেশনায় আরও বলা হয়, ২০ মার্চ থেকে অ্যাসাইনমেন্ট প্রদান ও জমা নেওয়ার কাজ শুরু করতে হবে। শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও নির্ধারিত কাজ ছাড়া কোনো ধরনের পরীক্ষা বা বাড়ির কাজ দেওয়া যাবে না।

অ্যাসাইনমেন্ট মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের অতি উত্তম, উত্তম, ভালো ও অগ্রগতি প্রয়োজন শব্দগুলো ব্যবহার করতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের সবল ও দুর্বল দিকগুলো খাতায় চিহ্নিত করে তা লিপিবদ্ধ করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন