বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে ফুরফুরে বাংলাদেশ

March 13, 2021 | 7:28 pm

স্পোর্টস ডেস্ক

নিউজিল্যান্ড-বাংলাদেশের মধ্যকার রঙিন পোশাকের সিরিজটি শুরু হবে ২০ মার্চ। কিন্তু তাসমান সাগর ঘেঁষে দাঁড়িয়ে থাকা দেশটিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল গিয়ে পৌঁছেছে সেই গত ফেব্রুয়ারির শেষভাগে। সিরিজ শুরুর এতো আগে কোনো দেশে বাংলাদেশের পৌঁছে যাওয়ার এমন ঘটনা আগে ঘটেছিল কিনা সেটা গবেষণার বিষয়। মহামারী করোনাভাইরাসের সময়ে অস্বাভাবিক এমন অনেক কিছুর মধ্য দিয়েই যেতে হচ্ছে ক্রিকেটারদের।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ড সরকারের কোয়ারেন্টাইন শর্ত মানতে প্রথম তিন দিন পুরোপুরি আলাদাভাবে ঘরবন্দি থাকতে তামিম ইকবাল, মুশফিকুর রহিমদের। পরে ঘর থেকে বেরুনোর অনুমতি মিলেছিল দিনে ৩০ মিনিট করে। পর্যায়ক্রমে সেটা বেড়েছে। বাংলাদেশি ক্রিকেটাররা দুদিন থেকে পুরো ‘মুক্ত’। ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষ হয়েছে। সিরিজকে সামনে রেখে দুদিন ধরে পুরোপুরি অনুশীলন করে যাচ্ছেন বাংলাদেশি ক্রিকেটাররা। চমৎকারই হচ্ছে তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুবদের অনুশীলন।

টানা দুদিন অনুশীলনের পর আজ শনিবার (১৩ মার্চ) ছুটি কাটিয়েছেন ক্রিকেটাররা। কোয়ারেন্টাইনে বেশ কয়েকদিন আবদ্ধ থাকায় একটু ফুসরত দরকারই ছিল ক্রিকেটারদের। কুইন্সটাউনে আজ সেটাই করেছেন তামিম ইকবাল, তাসকিন আহমেদ, আফিফ হোসেন ধ্রুবরা। কুইন্সটাউনের নামকরা কিছু জায়গায় ঘুরতে গিয়েছিলেন ক্রিকেটাররা। জেড বোটিং করেছেন অনেকে।

বিজ্ঞাপন

স্পিড স্টার তাসকিন আহমেদ সংবাদমাধ্যমকে বলছিলেন, ‘১৪ দিনের কোয়ারেন্টাইন একটা ভিন্ন রকমের অভিজ্ঞতা ছিল। সেটা শেষ করার পর ইতোমধ্যে আমরা ২ দিন প্র্যাকটিস করেছি এবং প্র্যাকটিস সুযোগ-সুবিধা ও অনেক কিছুই বেশ সুন্দর। আজকে আমাদের অফ ডে ছিল এবং দলের সবাই আমরা কিছু মজার কর্মকাণ্ড করলাম। খুব ভাল লাগছে এবং আশা করি সামনেও অনেক ভালোই যাবে ইনশাআল্লাহ।’

ছুটির দিনে ক্রিকেট এবং অনুশীলন নিয়েও কথা হয়েছে। নিউজিল্যান্ডে অনুশীলন সুবিধা বরাবরই চমৎকার। বাংলাদেশের তরুণ ক্রিকেটাররা সেই সুযোগ-সুবিধায় রীতিমতো মুগ্ধ। দেশটির চ্যালেঞ্জিং কন্ডিশন নিয়ে বিভিন্ন শঙ্কার কথা উঠলেও নাঈম শেখ তো বলে দিলেন, অমন কন্ডিশন তার জন্য সহায়কই হচ্ছে!

কোয়ারেন্টাইন শেষে অনুশীলন শুরুর প্রতিক্রিয়া জানাতে গিয়ে তরুণ ওপেনার বলছিলেন, ‘আমরা ৭ দিন কোয়ারেন্টাইনে থাকতেও প্র্যাকটিস করেছি। ওখানের উইকেটের চেয়ে এখানে উইকেট অনেক স্বাচ্ছন্দ্যের। আমার কাছে অনেক সহজ মনে হয়েছে। আর প্র্যাকটিস আমি এখানে উপভোগ করার চেষ্টা করছি। এখানে আমি আগেও এসেছি। এখানকার পরিস্থিতি ও আবহাওয়া আমার কাছে অনেকটাই স্বাচ্ছন্দ্যপূর্ণ। তো আমি বেশ উপভোগ করছি।’

বিজ্ঞাপন

ভালো সুযোগ-সুবিধার মুগ্ধ তরুণ স্পিনিং অলরাউন্ডার আফিফ হোসেন ধ্রুবও। বললেন, ‘কোয়ারেন্টাইনের পর এমন ভালো একটা প্র্যাকটিস সুযোগ-সুবিধা পেয়েছি আমরা। এটা আমাদের প্রস্তুতির জন্য অনেক সহায়তা করছে। প্র্যাকটিস সুযোগ-সুবিধার মধ্যে আমরা যে রকম উইকেট পাচ্ছি সেটা দারুণ। গত দিন আমরা সেন্টার উইকেটে ব্যাটিং করেছি। তো এই জিনিসগুলো আশা করি আমাদের প্রস্তুতির জন্য অনেক কাজে দেবে।’

উল্লেখ্য, সফরে নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও তিনটি করে টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন