বিজ্ঞাপন

সিলেটে কাঁকন বিবিকে শেষ শ্রদ্ধা, গ্রামের বাড়িতে মরদেহ  

March 22, 2018 | 12:45 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।। 

বিজ্ঞাপন

সিলেট : একাত্তরের বীর মুক্তিযোদ্ধা কাঁকন বিবিকে শেষ শ্রদ্ধা জানালেন সহযোদ্ধারা। এরপর তাকে অশ্রুসিক্ত বিদায় জানানো হয় সিলেট থেকে।

এ সময় কাঁকন বিবিকে নিয়ে আক্ষেপ করতে থাকেন সহযোদ্ধারা। তারা জানান, কাঁকন বিবি বীর প্রতীক উপাধি পেলেও গেজেট না হওয়ায় এখনো সুযোগ-সুবিধা পাননি তিনি। এই আক্ষেপ নিয়েই তাকে পৃথিবী থেকে বিদায় নিতে হয়েছে।

বুধবার (২১ মার্চ) রাত সোয়া ১১টার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রণাঙ্গনের এই সংগ্রামী নারী। এরপর রাতে তার মরদেহ রাখা হয়েছিল ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের হিমাগারে। সেখান থেকে বৃহস্পতিবার (২২ মার্চ)  সকালে তার মরদেহ সকাল ১০টার দিকে মেয়ে সখিনা বেগমের কাছে হস্তান্তর করা হয়।

বিজ্ঞাপন

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একে মাহবুবুল হক সারাবাংলাকে জানান, রাত সোয়া ১১টার দিকে কাঁকন বিবি মারা যান। তিনি নিউমোনিয়াসহ জটিল রোগে ভুগছিলেন। লাইফ সাপোর্ট দেওয়া হলেও তাকে বাঁচিয়ে রাখা সম্ভব হয়নি।

সকালে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের জরুরী বিভাগের সামনে কাঁকন বিবির মরদেহে ফুলেল শ্রদ্ধা জানিয়ে শেষ বিদায় জানান হাসপাতালের পরিচালক। এ সময় তিনি সাংবাদিকদের জানান, এই বীর নারীকে চিকিৎসা দিতে পেরে ওসমানী হাসপাতাল কর্তৃপক্ষ গর্বিত।

বিজ্ঞাপন

একই সময় সিলেট মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের উদ্যোগে কাকন বিবির সহযোদ্ধারা তার কফিনে শেষ শ্রদ্ধা জানান। পরে সাংবাদিকদের কাছে ক্ষোভ প্রকাশ করেন সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের প্রধান ভবতোষ রায় বর্মন রানা। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে তাকে বীর প্রতীক উপাধি দিলে অদৃশ্য কারণে তার নামে কোনো গেজেট হয়নি। যার ফলে  কাঁকন বিবি জীবদ্দশায় সরকারের সুবিধা ভোগ করতে পারেননি।

মরদেহ মেয়ে সখিনার কাছে হস্তান্তরের পর অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয়েছে গ্রামের বাড়ি সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার লক্ষীপুর গ্রামে। সখিনা জানান, বাদ আসর জানাযার নামাজের পর সংগ্রামী এ নারী মুক্তিযোদ্ধাকে চিরতরে সমাহিত করা হবে। সখিনা তার মায়ের জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করেন।

গুরুতর অসুস্থ হয়ে রোববার সন্ধ্যায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের তৃতীয় তলার একটি কেবিনে ভর্তি করা হয়েছিল বীর প্রতীক কাঁকন বিবিকে। সেখান থেকে মঙ্গলবার বিকেলে তার শারীরিক অবস্থার অবনতি হলে আইসিইউতে ভর্তি করা হয়েছিল।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন

আরও পড়ুন

চলে গেলেন মুক্তিযোদ্ধা কাঁকন বিবি

আইসিইউতে ভর্তি কাঁকন বিবি

কাঁকন বিবির মরদেহ হস্তান্তর, বিকেল ৪টায় দাফন

কাঁকন বিবির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন