বিজ্ঞাপন

আইপিএল উদ্বোধনীতে থাকবেন না ছয় অধিনায়ক

March 22, 2018 | 1:59 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

এই প্রথমবার আইপিএল উদ্বোধনী অনুষ্ঠান হবে আট দলের অধিনায়ক ছাড়া। ম্যাচের আগে যাতায়াতের অসুবিধার জন্যই অধিনায়কদের দূরে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড এবং আয়োজক কমিটি। আগামী ৭ এপ্রিল ওয়াংখেড়ে স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং সাবেক চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের ম্যাচ দিয়ে শুরু হবে একাদশ আইপিএল।

উদ্বোধনী ম্যাচের ঠিক আগে ওয়াংখেড়েতেই অনুষ্ঠিত হবে সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠান। আগের আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠান হতো প্রথম ম্যাচের আগের দিন। এবারই হচ্ছে ম্যাচের দিন। তাই উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিলে সময় মতো নিজেদের ক্যাম্পে ফিরতে পারবেন না অধিনায়কেরা। তাই, এবারের উদ্বোধনী অনুষ্ঠানে থাকছেন না বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। অনুষ্ঠানে আরও দেখা যাবে না রবিচন্দ্রন অশ্বিন, ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, দীনেশ কার্তিক এবং গৌতম গম্ভীরের মতো হাইপ্রোফাইল দল নেতাদের।

কিংস ইলেভেন পাঞ্জাব, দিল্লি ডেয়ারডেভিলস, সানরাইজার্স হায়দ্রাবাদ, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস দলের অধিনায়কদের আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করার কোনো আবশ্যিকতা নেই বলেও মনে করছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

বিজ্ঞাপন

প্রাথমিকভাবে ৬ এপ্রিল ব্র্যাবোর্ন স্টেডিয়ামে আইপিএলের উদ্বোধনী অনুষ্ঠানের পরিকল্পনা করেছিল গভর্নিং কাউন্সিল। কিন্তু, কর্তা ব্যক্তিদের মধ্যে ঝামেলা বাধায় এবং বাজেট কমে যাওয়ায় ব্র্যাবোর্ন স্টেডিয়ামে জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের বদলে ৭ এপ্রিল ওয়াংখেড়েতে নিয়মরক্ষার এক অনুষ্ঠান করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয় গভর্নিং কাউন্সলের বৈঠকে।

উদ্বোধনী অনুষ্ঠানে হাজির থেকে আট দলের অধিনায়কের ‘স্পিরিট অব ক্রিকেট’এর অঙ্গীকারপত্রে স্বাক্ষর করার রীতি ধরে রাখলেও প্রক্রিয়া বদলাচ্ছে বোর্ড। ৬ এপ্রিল মুম্বাইয়ে আট অধিনায়কের ‘স্পিরিট অব ক্রিকেট’এর শপথ নেওয়ার অংশটুকু ক্যামেরাবন্দি করে রেখে উদ্বোধনী অনুষ্ঠানের সময় সেটা জায়ান্ট স্ক্রিণে দেখানো হবে।

৭ এপ্রিল মুম্বাই বনাম চেন্নাই ম্যাচ দিয়েই শুরু হচ্ছে এবারের আইপিএল। সেক্ষেত্রে খুব স্বাভাবিক ভাবেই ম্যাচ শুরুর আগের অনুষ্ঠানে যোগ দেবেন হবেন দুই আইপিএল জয়ী অধিনায়ক রোহিত শর্মা এবং মহেন্দ্র সিং ধোনি। যদিও ৬ এপ্রিল একটি স্পেশ্যাল ভিডিও শুটের জন্য একজোট হবেন ৮ দলের অধিনায়করা। তবে বাকি ছয় দলের অধিনায়কদের নিয়েই সমস্যা তৈরি হচ্ছে। বিশেষ করে পরের দিনের (৮ এপ্রিল) ডাবল হেডারে যে চারটি দল মাঠে নামবে, তাদের অধিনায়কদের ম্যাচের আগের দিন আটকে রাখা নিয়ে আপত্তি তোলে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজিরা।

বিজ্ঞাপন

৮ এপ্রিল মোহালিতে কিংস ইলেভেন পাঞ্জাব খেলবে দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে। আর ইডেনে কলকাতা নাইট রাইডার্সের মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন