বিজ্ঞাপন

৭ মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ: বাণিজ্যমন্ত্রী

March 18, 2021 | 1:18 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একাত্তরের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া ঐতিহাসিক ভাষণকে বাঙালি জাতির মুক্তির সনদ হিসেবে অভিহিত করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ৭ মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। এ মুক্তি অর্জনের জন্য বাঙালি জাতি বঙ্গবন্ধুর আহ্বানে মুক্তিযুদ্ধ করেছে। ছয় দফার মাধ্যমে বঙ্গবন্ধু দেশের স্বাধীনতার বীজ বপন করেছিলেন। ছয় দফা নিয়ে বঙ্গবন্ধু পুরো বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন।

বুধবার (১৭ মার্চ) ঢাকায় টিসিবি মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, জনমত তৈরি করতে বঙ্গবন্ধুর সারাদেশ সফর করেছেন। উত্তরবঙ্গ সফরের সময় আমার সৌভাগ্য হয়েছিল বঙ্গবন্ধুর সফরসঙ্গী হওয়ার। বঙ্গবন্ধুর সঙ্গে নৌকায় বিভিন্ন এলাকা সফর করেছি। বঙ্গবন্ধুকে অনেক কাছে থেকে দেখার সুযোগ হয়েছিল।

বিজ্ঞাপন

তিনি বলেন, স্বাধীনতার জন্য বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার স্বপ্ন ছিল বাঙালি জাতিকে মুক্ত করা, দেশের স্বাধীনতা অর্জন করা। তিনি দীর্ঘ সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করেছেন। বাঙালি জাতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি চিরকৃতজ্ঞ।

আলোচনা সভা আয়োজনের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ছিলেন উদার মনের মানুষ। তার মানবিক গুণাবলী ছিল অসাধারণ। বাঙালি জতি বঙ্গবন্ধুকে আপন করে নিয়েছিল। তিনি বাঙালি জাতীয়তাবাদকে রাজনৈতিক রূপ দিয়েছিলেন। তিনি সারাজীবন বাঙালি জাতির জন্য কাজ করে গেছেন।

বাণিজ্যসচিব ড. মো. জাফর উদ্দীনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন সাবেক বাণিজ্য সচিব মো. মফিজুল ইসলাম, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান (সচিব) মুনশি শাহাবউদ্দীন, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রি. জে. মো. আরিফুল হাসান, জয়েন্ট স্টক কোম্পানি ও ফার্ম সমূহের পরিদফতরের নিবন্ধক মো. মকবুল হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন