বিজ্ঞাপন

আমরা উইকেট বিলিয়ে দিয়ে এসেছি: তামিম

March 20, 2021 | 12:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে নিজেদের এমন হতশ্রী ব্যাটিং প্রদর্শনি শেষে তামিম ইকবালের কণ্ঠ থেকে একটি বাক্যই চওড়া স্বরে নিসৃত হল, ‘আমরা উইকেট বিলিয়ে দিয়ে এসেছি।’ মাত্র ১৩১ রানে গুটিয়ে যাওয়ার হতাশায় বিমুঢ় বাংলাদেশ দলপতি। তিনি এও অকপটে স্বীকার করেছেন, বল নয়, কিউরা আগুনের গোলা ছুঁড়েছেন। আর তাতে ভস্মিভুত হয়ে গেছে টিম বাংলাদেশের তাবৎ গর্ব।

বিজ্ঞাপন

ক্রিকেটের তিন ফর্মেটের মধ্যে ওয়ানডেতে উজ্জ্বল বাংলাদেশ। এই ফর্ম্যাটই টাইগারদের নিয়ে গেছে অনন্য উচ্চতায়। এই ফর্ম্যাটেই ব্যাট হাতে কতো গৌরব গাঁথা তারা রচনা করেছেন! অথচ প্রিয় সেই ফর্ম্যাটেই কিনা ব্যাট হাতে ডানেডিনে ধ্বংসস্তুপে পরিণত হল ডোমিঙ্গোর শিষ্যরা! অধিনায়ক তামিমের তাই বিষাদগারের শেষ নেই। তবে হাল ছাড়ছেন না দেশসেরা রান সংগ্রাহক। প্রথম ম্যাচের ভুল শুধরে ক্রইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে চাইছেন প্রবল বিক্রমে।

শনিবার (২০ মার্চ) ডানেডিনে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পাঠান ভিডিও বার্তায় দেওয়া এক প্রতিক্রিয়া তিনি একথা জানান।

তামিম বলেন, ‘আমার মনে হয় অনেক বেশি আমরা উইকেট বিলিয়ে দিয়ে এসেছি। কোনো সন্দেহ নেই তারা দারুণ বোলিং করেছে। কিন্তু আমার মনে হয় আমরা কিছু বাজে শট খেলেছি এবং আমরা কেবল নিজেদেরকেই দোষ দিতে পারি। আমরা আমাদের ব্যাটিং নিয়ে অনেক গর্ব করি। কিন্তু আজকে তা কাজ করেনি। এই উইকেটে ১৩০ (১৩১) কোনোভাবেই যথেষ্ট নয়। আমরা আশা করছি ভুলগুলো খুঁজে বের করার এবং সেগুলো পরের ম্যাচে না করার। কারণ যেমনটা আমি বললাম, আমরা আমাদের ব্যাটিং নিয়ে অনেক গর্ববোধ করি।’

বিজ্ঞাপন

নিউজিল্যান্ডের যে কন্ডিশনে বাংলাদেশ খেলছে তা তাদের জন্য নতুন কিছু নয় বলেও মনে করিয়ে দেন টাইগার দলপতি। ‘আমরা কুইন্সটাউনে কয়েক দিন ছিলাম, আমরা আমাদের প্রস্তুতি নিয়েছি। আমি আসলে সেগুলো নিয়ে অভিযোগ করতে পারি না। এই কন্ডিশন আমাদের জন্য নতুন কিছু নয়, আমরা প্রায়ই নিউজিল্যান্ডে আসি। যদিও নিউজিল্যান্ড আমাদের দেশে আসে না (হাসি), ওটা ভিন্ন বিষয়। যাই হোক, এই কন্ডিশন আমাদের জন্য নতুন কিছু নয়। আমরা আশা করছি আগামী ম্যাচে আমরা এর চেয়ে ভালো খেলব।’

ডানেডিনে ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, কাইল জেমিসন, জিমি নিসামদের পেস তোপে তামিম, মাহমুদউল্লাহ, লিটনরা যেখানে পুরোদস্তুর রক্ষাণাত্মক খেলেছেন, বাউন্সার ও সুইংয়ে থেকে থেকে কেঁপে উঠেছেন সেখানেই আগ্রাসী ব্যাটিং চালিয়েছেন দলের তরুণ সদস্য অভিষিক্ত শেখ মেহেদি। উইকেটে এসে মিচেল স্যান্টনারের প্রথম বলটি ব্লক করেই দ্বিতীয়টি ওয়াইড লং অফের উপর দিয়ে পাঠিয়েছেন সীমানার বাইরে। অপার বিস্ময়ে তা দেখেছেন বোলার স্যান্টনার। পরের ওভারেই ট্রেন্ট বোল্টের ৫ম বলটি মিড উইকেট দিয়ে সীমানা পার করেছেন। তাতে অধিনায়ক তামিমও বেশ তুষ্ট। তবে তিনি চেয়েছিলেন যদি আরও কিছুক্ষণ মেহেদি এভাবে চালিয়ে পারতেন!

শুধু ব্যাটিংই নয়, বোলিংয়েও দ্যুতি ছড়িয়েছেন তরুণ এই অফস্পিনিং অলরাউন্ডার। ৬ ওভারে দিয়েছেন মাত্র ১৭ রান। উইকেটশূণ্য ছিলেন বটে তথাপিও হিসেবি বোলিংয়ে কুড়িয়েছেন অধিনায়কের প্রশংসা ।

বিজ্ঞাপন

‘মেহেদির প্রথম শটটা বেশ ভালো ছিল। সে আরও কিছুক্ষণ ব্যাটিং করতে পারলে আরও ভালো হতো, কিন্তু আমার মনে হয় সে খুব ভালো বোলিং করেছে। কারণ এরকম কন্ডিশনে স্পিন বোলিং করাটা সহজ নয়। কিন্তু আমার মনে হয় সে আজকে অনেক সাহসের পরিচয় দিয়েছে।’

ডানেডিনে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় তুলে নিয়েছে নিউজিল্যান্ড।

টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৪১.৫ ওভারে ১৩১ রানে গুটিয়ে যায় তামিম ইকবাল ও তার দল। জয়ের জন্য ১৩২ রানের মামুলি লক্ষ্য টম লাথামরা ছুঁয়েছে মাত্র ২১.২ ওভারে ২ উইকেটের খরচায়।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন