বিজ্ঞাপন

ব্যর্থতার ভিড়ে একমাত্র স্বস্তি মেহেদি

March 20, 2021 | 4:41 pm

স্পোর্টস ডেস্ক

ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে স্রেফ উড়ে গেল বাংলাদেশ। ট্রেন্ট বোল্ট, জেমি নিশামদের পেস-সুইংয়ে নাস্তানাবুদ হয়ে মাত্র ১৩১ রানে গুটিয়ে যাওয়া বাংলাদেশ ম্যাচ হেরেছে ৮ উইকেটে। এমন একতরফা হারের মধ্যে ইতিবাচক কিছু খুঁজে বের করা মুশকিল। তবে ইতিবাচকতা খুঁজতেই হলে সবার আগে বলতে হবে তরুণ স্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদি হাসাননের নাম।

বিজ্ঞাপন

বাংলাদেশি ব্যাটসম্যানদের হাবুডুবুর মধ্যে আটে ব্যাট করতে নেমে দ্বিতীয় বলেই মিসেল স্যান্টনারকে ৯৮ মিটার দূরত্বে আছড়ে ফেলেছিলেন। তারপর ট্রেন্ট বোল্টকে দুর্দান্ত একটা চার হাঁকিয়েছেন। স্যান্টনারকে আরেকটা ছক্কা হাঁকাতে গিয়ে ১৪ রানের মাথায় ফিরলেও অভিষিক্ত মেহেদির ব্যাটিংয়ের আগ্রসন মুগ্ধ করেছে।

পরে বল হাতে দলের সেরা বোলার তিনি। নিউজিল্যান্ডের উইকেটে স্পিনারদের সাফল্য পাওয়া সহজ কথা নয়। উইকেট অবশ্য পাননি, তবে অমন গতিময় উইকেটেও কিনা ৬ ওভার বোলিং করে মাত্র ১৭ রান খরচ করলেন। নিউজিল্যান্ড ব্যাটসম্যানদের রান তোলার গতিতে লাগাম টেনে ধরেছিল মেহেদির স্পিন। তাকে দেখে মনেই হয়নি, ক্যারিয়ারের প্রথম ওয়ানডে খেলতে নেমেছেন।

৪টি টি-টোয়েন্টি খেলা মেহেদি ওয়ানডে দলে ডাক পেয়েছিলেন গত ওয়েস্ট ইন্ডিজ সিরিজে। কিন্তু ওই সিরিজে একাদশে সুযোগ মিলেনি। সাকিব আল হাসানের অনুপস্থিতির কারণেই কিনা নিউজিল্যান্ডে প্রথম ওয়ানডেতেই অভিষেক ম্যাচ খেলতে নেমেছিলেন। সেই মেহেদিকে প্রথম ম্যাচে বাংলাদেশের সেরা ক্রিকেটার বললে আপত্তি তুলবেন না হয়তো কেউ।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে অধিনায়ক তামিম ইকবাল যেমনটি বলছিলেন, ‘মেহেদির প্রথম শটটা বেশ ভালো ছিল। সে আরও কিছুক্ষণ ব্যাটিং করতে পারলে আরও ভালো হতো। আমার মনে হয় সে খুব ভালো বোলিং করেছে। কারণ এরকম কন্ডিশনে স্পিন বোলিং করাটা সহজ নয়। কিন্তু আমার মনে হয় সে আজকে অনেক সাহসের পরিচয় দিয়েছে।’

তামিম বলেন, ‘সত্যি কথা বলতে (মেহেদির পারফরম্যান্স ছাড়া) এই ম্যাচ থেকে ইতিবাচক কোনো কিছুই নাই নেওয়ার। যদি আমার কিছু বলতেই হয়, তাহলে মেহেদি যে ৫-৬ ওভারের স্পেল করেছে, ভালো বল করেছে। এছাড়া আমি কোনো কিছু দেখি না যে এখান থেকে নেওয়ার আছে।’

এই মেহেদি বিপিএলের সৃষ্টি। বয়সভিত্তিক ক্রিকেটে নয়, বিপিএলেই নিজেকে পরিচিত করে তুলেছিলেন তরুণ ক্রিকেটার। শুরুতে অবশ্য গড়পড়তা একজনই ছিলেন। ২০১৮ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে কয়েক ম্যাচ খেলা মেহেদিকে কে-ই বা চিনত! স্পিনারদের বিপক্ষে টুকটাক হাঁকাতে পারলেও পেস বোলিংয়ের সামনে পা কাঁপাকাঁপি অবস্থা। স্পিনার হিসেবেও ছিলেন সাধারণ মানের। আর্ম বল করতে পারতেন এই যা। তাছাড়া উইকেট স্পিনবান্ধব হলে মেহেদি ভালো করতে পারতেন তা না হলে নয়। সেই ছেলেটিই দু’বছরে দুর্দান্ত ভাবে পাল্টে গিয়ে জাতীয় দলে।

বিজ্ঞাপন

মেহেদির হাতে এখন বেশ কয়েকটি ডেলিভারি। ডানহাতি ব্যাটসম্যানদের হঠাৎ-ই বোকা বানাতে দেখা যায়। ব্যাটিংয়েও কী দারুণ উন্নতি। গত বিপিএলে ১৭টি ছক্কা মেরেছেন মেহেদি, বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে যা সর্বোচ্চ। তিন ফিফটিতে আড়াইশর বেশি রান করা মেহেদির স্ট্রাইক রেট ছিল ১৩৬। কোনো কোনো ম্যাচে স্ট্রাইক রেট ১৫০ বেশি ছিল। শুধু স্পিন নয়, এখন পেস বোলারদেরও অনায়াসে গ্যালারিতে আছড়ে ফেলতে পারেন। স্পিন এবং শেষ দিকের কার্যকরি ব্যাটিংয়ের কারণেই দলে ডাকা হয়েছে তাকে।

শেষ দিকে একজন হার্ডহিটার কতোদিন ধরেই খুঁজছে বাংলাদেশ ক্রিকেট। মেহেদি কী সেই শূন্যতা পূরণ করবেন? এই প্রশ্নের উত্তর ভবিষ্যতের জন্যই তোলা থাক।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন