বিজ্ঞাপন

বেহাল স্টেডিয়ামে চলছে বর্ণিল উদযাপন

March 22, 2018 | 5:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশের যোগ্যতা অর্জনের স্বীকৃতির উদযাপনে রাজধানীর বঙ্গবন্ধু স্টেডিয়ামে চলছে বর্ণিল আয়োজন। তবে স্টেডিয়ামের বেহাল দশায় সে আয়োজন ঠিক ফুটে উঠছে না। এতে বিরুপ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন এ আয়োজনে অংশ নেওয়া সরকারী কর্মকর্তা-কর্মচারীরা।

সরেজমিনে দেখা যায়, দুই দফা নিরপত্তা তল্লাশির পর প্রবেশের অনুমতি মিলছে স্টেডিয়ামে। তবে ভেতরে ঢুকেই চোখে পড়ছে অব্যবস্থাপণা। ভিতরে ভাঙ্গাচোরা এবড়োথেবড়ো চেয়ারগুলো ধুলা ময়লায় ভরা।অধিকাংশ আসনেই বসার অবস্থা নেই। এ অবস্থায় অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। তারপরও আগত মানুষরা চেয়ারগুলো নিজ হাতে পরিষ্কার অনুষ্ঠান উপভোগ করতে  বসছেন।

বিজ্ঞাপন

এ স্টেডিয়ামেই অনুষ্ঠিত একটু পরেই হচ্ছে সাংস্কৃতিক অনুষ্ঠান। নানা কর্মসূচী আর বর্ণিল আলোক সজ্জার এ আয়োজনে প্রধান আকর্ষণ থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

এর আগে রাজধানীর নয়টি স্থান থেকে ৫৭টি মন্ত্রণালয়, বিভাগ ও অধীনস্থ দপ্তরের কর্মকর্তা, কর্মচারীরা ব্যানার, ফেস্টুন নিয়ে শোভাযাত্রা করে বিকালে বঙ্গবন্ধু স্টেডিয়ামের অনুষ্ঠানে যোগ দেন।

শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের অফিস আইডি কার্ড সঙ্গে রাখতে বলা হয়।  এছাড়াও অনুষ্ঠানস্থলে প্রবেশে কোনো প্রকার দাহ্যবস্তু ও ব্যাগ বহনের কড়াকড়ি আরোপ করা হয়েছ। অনুষ্ঠানটি যেন বাইরে থেকেও দেখার জন্য স্টেডিয়ামের বাইরে ২০টি ডিজিটাল ডিসপ্লে বোর্ড স্থাপন করা হয়েছে সরকারি তথ্য বিবরণীতে এতথ্য জানানো হয়েছে।   

ডিএমপি থেকে সব শোভাযাত্রাকে মন্ত্রণালয় নির্ধারিত গতিপথ মেনে চলার আহ্বান জানানো হয়েছে। আর শাহবাগ, কাকরাইল মসজিদ, নাইটিংগেল, ফকিরাপুল, শাপলা চত্বর, গুলিস্তান, ফুলবাড়ীয়া, চানখারপুল, বকশীবাজার, পলাশী, নীলক্ষেত অঞ্চল দিয়ে র‌্যালী এলাকায় গাড়ি প্রবেশ নিয়ন্ত্রণের জন্য ডাইভারশনের ব্যবস্থা করা হয়েছ। সর্বসাধারণকে নিতান্ত প্রয়োজন ছাড়া গাড়ি নিয়ে র‌্যালি যোগ দিতে নিষেধ করা হয়েছে। বিশ্ব ব্যাংকের বিবেচনায় বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর এখন জাতিসংঘের মাপকাঠিতে জাতিসংঘ সদস্য দেশগুলোকে স্বল্পোন্নত (এলডিসি), উন্নয়নশীল ও উন্নত এ তিন পর্যায়ে বিবেচনা করে।

বিজ্ঞাপন

১৯৭৫ সাল থেকে স্বল্পোন্নত দেশের অন্তর্ভুক্ত বাংলাদেশ মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক ও অর্থনৈতিক ঝুঁকি সূচক (ইভিআই) এই তিন শর্ত পূরণ করে উন্নয়নশীল দেশের কাতারে উঠতে যাচ্ছে। আজ সেই যোগ্যতা অর্জনের স্বীকৃতি উদযাপন করছে বাংলাদেশ।

সারাবাংলা/এনআর/এমএস

আরও পড়ুন

সচিবালয়ে ছিল ছুটির আমেজ

 

 

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন