বিজ্ঞাপন

চসিকের প্যানেল মেয়র পদ নওফেল-নাছির গ্রুপে ভাগাভাগি

March 22, 2021 | 7:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র নির্বাচিত হয়েছেন কাউন্সিলর আবদুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন ও আফরোজা কালাম। মোট ১১ জন প্রার্থীর মধ্যে এ তিন জন মেয়র রেজাউল করিম চৌধুরীর ‘পছন্দের প্রার্থী’ হিসেবে বিবেচিত হন অন্যান্য কাউন্সিলরদের কাছে।

বিজ্ঞাপন

সোমবার (২২ মার্চ) সকালে নগরীর আন্দরকিল্লায় পুরাতন নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে চসিকের ষষ্ঠ পরিষদের প্যানেল মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়।

মেয়রের একান্ত সচিব আবুল হাশেম সারাবাংলাকে জানান, রামপুর ওয়ার্ডের কাউন্সিলর আবদুস সবুর লিটন সর্বোচ্চ ২৯ ভোট, বাগমনিরাম ওয়ার্ডের গিয়াস উদ্দিন ২৭ ভোট এবং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর আফরোজা কালাম ২৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। ভোটগ্রহণ শেষে দুপুর সাড়ে ১২টায় ফল ঘোষণা করেন সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী।

নির্বাচনে তিনটি প্যানেল মেয়র পদের জন্য সাধারণ ওয়ার্ড কাউন্সিলরদের মধ্য থেকে ছয় জন এবং সংরক্ষিত কাউন্সিলরদের মধ্যে পাঁচ জনসহ মোট ১১ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে ৫৫ জন কাউন্সিলরের মধ্যে ৫৪ জন ভোট দিয়েছেন। এদের মধ্যে ৪০ জন সাধারণ ও ১৪ জন সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর।

বিজ্ঞাপন

চকবাজার ওয়ার্ডের কাউন্সিলর সাইয়েদ গোলাম হায়দার মিন্টু গত ১৮ মার্চ মারা যান। তার মৃত্যুতে ওইদিন প্যানেল মেয়র নির্বাচন স্থগিত করা হয়েছিল।

বিজয়ী আবদুস সবুর লিটন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের অনুসারী হিসেবে পরিচিত। গিয়াস উদ্দিন সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত। আফরোজা কালাম সাংসদ আফছারুল আমিন এবং আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত।

কাউন্সিলরদের সঙ্গে কথা বলে জানা গেছে, নগর আওয়ামী লীগের বিবদমান দুটি শক্তিশালী বলয় থেকে তিন জন কাউন্সিলর নিয়ে প্যানেল তৈরি করেন মেয়র রেজাউল করিম চৌধুরী। তিন জনকে বিজয়ী করতে মেয়রের মনোভাবের বিষয়টি বিভিন্নভাবে কাউন্সিলরদের জানিয়ে দেওয়া হয়।

বিজ্ঞাপন

গত পরিষদের তিন প্যানেল মেয়র হাসান মাহমুদ হাসনী, নিছার উদ্দিন আহমেদ মঞ্জু এবং জোবাইরা নার্গিস খান এবারও নির্বাচন করেছিলেন। তিনজনই হেরে যান।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন–২০০৯–এর ২০ ধারার-১ উপধারা অনুযায়ী, সিটি করপোরেশনের প্রথম সভার এক মাসের মধ্যে কাউন্সিলররা তিন সদস্যের একটি প্যানেল মেয়র নির্বাচন করতে হয়। এই প্যানেলের সদস্যরা জ্যেষ্ঠতার ভিত্তিতে মেয়রের অনুপস্থিতিতে দায়িত্ব পালন করেন।

তবে এবারের প্যানেল মেয়র নির্বাচনের প্রচারণা অতীতের রেকর্ড ছাড়িয়ে যায়। কাউন্সিলররা জানিয়েছেন, ভোট টানতে প্রার্থীদের কেউ কেউ শাড়ি, পাঞ্জাবি, আইফোন, নগদ টাকা, স্বর্ণের চেইন বিতরণ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন