বিজ্ঞাপন

মসজিদ নির্মাণে বাধা না দেওয়ার আশ্বাস বিএসএফের

March 24, 2021 | 3:22 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিলেটে: সিলেটের বিয়ানীবাজার সীমান্তে মসজিদ নির্মাণ কাজে ভারতীয় সীমান্ত বাহিনীর (বিএসএফ) বাধার অভিযোগে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বিএনএফ’র পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে মসজিদ নির্মাণে বাধা দেবে না বলে বিজিবি’কে মৌখিকভাবে আশ্বস্ত করেছে বিএসএফ।

বিজ্ঞাপন

এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন বিয়ানীবাজার ব্যাটালিয়নের (৫২ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী। ভারতীয় পক্ষে নেতৃত্ব দেন-৭ বিএসএফ’র অধিনায়ক বি এস মিনহাজ। মঙ্গলবার (২৩ মার্চ) সুতারকান্দি আইসিপি’তে বিজিবি-বিএসএফ’র পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজিবি সূত্র জানায়, পতাকা বৈঠকে বিএসএফ মসজিদ নির্মাণে বাধা দেবে না বলে মৌখিকভাবে আশ্বস্ত করেছে। এছাড়াও সীমান্ত এলাকায় বিএসএফ’র খননকৃত বাঙ্কার তুলে নেওয়ার আহ্বান জানায় বিজিবি। ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত জানাবে বলেও জানিয়েছে বিএসএফ।

স্থানীয় সূত্রে জানা যায়, বিয়ানীবাজার উপজেলার গজুকাটা সীমান্ত এলাকার ১৩৫৭ নম্বর পিলারের ভেতরে বাংলাদেশ অংশে গজুকাটা গ্রামের ২০০ বছরের পুরানো কেন্দ্রীয় জামে মসজিদের পাকা ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হওয়ায় এলাকাবাসী নতুন করে তা পুনরায় নির্মাণের উদ্যোগ নেন। ২০১৮ সালে মসজিদ পুনঃনির্মাণের সিদ্ধান্ত নেওয়ার পর বিজিবির সহযোগিতা চেয়ে ছিলেন গ্রামবাসী। এরপর তৎকালীন বিজিবি ৩২ ব্যাটালিয়ানের কামান্ডার বিষয়টি নিয়ে বিএসএফ’র কমান্ডারের সঙ্গে বৈঠকও করেন। ওই বৈঠকে মসজিদ নির্মাণের সিদ্ধান্ত হয়। তবে অর্থ সংস্থানের দেরি হওয়ায় চলতি বছরের মার্চে মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। কিন্তু গতকাল মঙ্গলবার হঠাৎ করে মসজিদ নির্মাণের কাজে বাধা দেয় বিএসএফ। এতে করে ধর্মপ্রাণ এলাকাবাসীর মাঝে ক্ষোভ ও উত্তেজানা বিরাজ করে।

বিজ্ঞাপন

এ বিষয়ে বিয়ানীবাজার ব্যাটালিয়নের (৫২ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী জানিয়েছেন, ১৯৭৫ সালের চুক্তি অনুযায়ী- ভারতীয় বাহিনী জিরো লাইনের অনুমান ১৫০ থেকে ২০০ গজের ভেতরে প্রবেশ করে কোনো ধরনের বাধা প্রদান করতে পারে না। তারা সীমান্ত আইন লঙ্ঘন করে নো ম্যান্স ল্যান্ডের ১৫০ থেকে ২০০ গজের মধ্যে নির্মিত ২০০ বছরের পুরনো মসজিদ পুনঃনির্মাণ কাজে বাধা প্রদান করেছে। এ নিয়ে আমরা কড়া প্রতিবাদ জানিয়েছি।

তিনি আরও বলেন, এছাড়া পতাকা বৈঠকে মসজিদ নির্মাণে বাধা না দেওয়া এবং বাঙ্কার সরিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। বিএসএফ আমাদের বক্তব্য আমলে নিয়েছে এবং মসজিদ নির্মাণে বাধা প্রদান করবে না বলে মৌখিক ভাবে জানিয়েছে।

মসজিদের নির্মাণ কাজ বন্ধ আছে। তবে যে কোনো পরিস্থিতিতে সীমান্ত এলাকায় বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে বলে জানান লে. কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন