বিজ্ঞাপন

টানা চতুর্থবারেও ব্যর্থ নেতানিয়াহু!

March 24, 2021 | 7:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলে মঙ্গলবার (২৩ মার্চ) দুই বছরের মধ্যে চতুর্থ দফা সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ৯০ শতাংশ ভোট গণনা শেষে দেখা যাচ্ছে ফের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হচ্ছেন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

ইসরায়েলের পার্লামেন্ট নেসেটের ১২০ আসনের মধ্যে নেতানিয়াহুর লিকুড পার্টির নেতৃত্বাধীন ডানপন্থিরা ৫৯টিতে জয়লাভ করেছে। কিন্তু, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে প্রয়োজন ৬১ আসন।

এর আগে ২০১৯ সাল থেকে ইসরায়েলে তিনটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ওই নির্বাচনগুলোতে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

বিবিসি জানাচ্ছে, ইসরায়েলের আরব অধ্যুষিত রাজনৈতিক দল রাম পাঁচ আসন ডানপন্থিদের দিয়ে উদ্ভূত সংকটের সমাধান করতে পারে। যদি তাই হয় তবে তা ইসরায়েলের ইতিহাসে এক অনন্য ঘটনার জন্ম দেবে।

বিজ্ঞাপন

ইসরায়েলের নির্বাচনি ব্যবস্থা এমন যে এখানে কোনো একক দলের পক্ষে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন মোটামুটি অসম্ভব। তাই নির্বাচনে অংশ নেওয়া ডানপন্থি এবং মধ্যপন্থিদের রাম এবং ইয়ামিনার মতো জাতীয়তাবাদী দলগুলোকে সঙ্গে নিয়ে জোট গঠন করতে হবে।

ইসরায়েলের সাধারণ নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করতে আরও এক সপ্তাহের মতো সময় লাগবে। এর মধ্যে যদি রাজনৈতিক দলগুলো আসন নিয়ে নিজেদের মধ্যে সমঝোতা করতে না পারে তাহলে দেশটিতে পঞ্চম দফা নির্বাচন আয়োজিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
ফের সম্মেলনের তারিখ ঘোষণা, স্বপনের সামনে ২ নেতার পালটাপালটিএডিস লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানাপদ্মা সেতু প্রকল্পের সমাপনী ঘোষণায় মাওয়া যাচ্ছেন প্রধানমন্ত্রীনৌবাহিনীর নবীনদের কুচাকাওয়াজে ভারতীয় নৌপ্রধানশনিবার বিক্ষোভ, রোববার থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাপথচারীকে ধাক্কা, পালানোর সময় বাইক উল্টে চালক নিহতসাংবাদিক কনক ও আইনজীবী মহসীনকে আপিল বিভাগে তলবকাস্টমস কমিশনার এনামুলের ৯ তলা বাড়ি ও ২ ফ্ল্যাট জব্দের নির্দেশচীনে নারী পাচারের অভিযোগে কারাগারে ভাই-বোনসহ ৩ জনবেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে জবাবদিহিতার আওতায় আনার সুপারিশ সব খবর...
বিজ্ঞাপন