বিজ্ঞাপন

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সিদ্ধান্তহীনতা

March 24, 2021 | 8:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য যে তারিখ নির্ধারণ করেছিল সরকার সেই দিনটিতে পবিত্র শবে বরাত পড়ে যাওয়ায় ছুটি অন্তত একদিন বাড়ছে সেটি নিশ্চিত। তবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কবে খোলা হবে সে বিষয়ে নতুন করে কোনো সিদ্ধান্ত আসেনি। সূত্র বলছে, শ্রেণি কার্যক্রম পুরোপুরি শুরু করা নিয়ে সিদ্ধান্তহীনতায় ভুগছে শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বিশ্বস্ত এই সূত্রটি বলছে, মার্চের ৩০ তারিখে যেহেতু বিদ্যালয় খুলছে না সেক্ষেত্রে ৩১ বা ১ তারিখেও খোলার সম্ভাবনা নেই। নতুন করে করোনা প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এখন আবার পুরো বিষয়টিকে নতুন করে বিবেচনা করা হবে। সেক্ষেত্রে ছুটি ঈদুল ফিতর পর্যন্ত বাড়ানো হতে পারে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বুধবার (২৪ মার্চ) সারাবাংলাকে বলেন, ‘আগামী ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত ছিল। এখন সেদিন শবে বরাতের ছুটি পড়েছে। ওইদিন স্কুল-কলেজ খুলছে না।’

ছুটি নতুন করে বাড়বে কি না? এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওযার বিষয়ে দুয়েকদিনের মধ্যে সভা হবে। ৩০ মার্চের ছুটির নোটিশ দেওয়া হবে। তবে মাহামারির ছুটি আর বাড়বে কিনা সেটি এখনই বলা যাচ্ছে না।’

বিজ্ঞাপন

ছুটির বাড়ানোর বিষয়ে তিনি কথা না বললেও শিক্ষা মন্ত্রণালয়ে ভিন্ন সুর শোনা গেছে। নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে এক কর্মকর্তা বলেন, ‘পবিত্র ঈদুল ফিতর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়বে এটি একরকম নিশ্চিত করেই বলে দেওয়া যায়।’ তিনি ‘স্যারদেরকে’ এ বিষয়ে কথা বলতে শুনেছেন।

উল্লেখ্য, ৩০ মার্চ স্কুল-কলেজ খুলে তারিখ নির্ধারণ করেছিল সরকার। তবে শবে বরাত আর করোনা পরিস্থিতির নাটকীয় মোড় বদলে দিয়েছে সব। বর্তমান পরিস্থিতিতে অনেকেই বলছেন, স্কুল-কলেজ খোলা হলে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করতে পারে। একারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে তৈরি হয়েছে নতুন ধোঁয়াশা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন