বিজ্ঞাপন

প্রকল্পের গতি বাড়াতে রোডম্যাপ করবে সরকার

March 24, 2021 | 8:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: উন্নয়ন প্রকল্পের গতি বাড়াতে নতুন রোডম্যাপ প্রণয়নে কাজ করছে সরকার। করোনাভাইরাসের (কোভিড-১৯) ক্ষতি প্রকল্পের কার্যকর ও দ্রুত বাস্তবায়নে এমন উদ্যোগ নিতে সম্মত হয়েছে সরকার ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর পরিপ্রেক্ষিতে আাগামী অর্থবছরের জন্য স্বল্প ও দীর্ঘমেয়াদি রোডম্যাপ তৈরি করা হবে।

বিজ্ঞাপন

বুধবার (২৪ মার্চ) এক ত্রিপাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে এডিবি’র অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর অবস্থা পর্যালোচনা করা হয়েছে। বৈঠকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি), এডিবি ও প্রকল্প সংশ্লিষ্টরা অংশ নেন।

এডিবির ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, ভার্চুয়াল এ বৈঠকে যৌথভাবে সভাপতিত্ব করেন ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। ২০২১ সালের প্রথম এই জাতীয় পর্যালোচনা সভায় প্রায় ৩০০ জন প্রবীণ সরকারি কর্মকর্তা, প্রকল্প পরিচালক ও এডিবি কর্মীরা অংশ নেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশে বর্তমানে এডিবি’র অর্থায়নে ৫২টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এসব প্রকল্পে বিনিয়োগ রয়েছে প্রায় ১১ দশমিক ২৬ বিলিয়ন ডলার। এসব প্রকল্পের মধ্যে বেশি রয়েছে সাতটি খাতের প্রকল্প— জ্বালানি, পরিবহন, পৌর অবকাঠামো, শিক্ষা, কৃষি, প্রাকৃতিক সম্পদ ও গ্রামীণ উন্নয়ন।

বিজ্ঞাপন

মনমোহন প্রকাশ বলেন, দেশব্যাপী মহামারি মোকাবিলা করে দ্রুত আর্থসামাজিক পুনরুদ্ধারের জন্য ত্বরান্বিত প্রকল্প বাস্তবায়নের দিকে আমরা মনোনিবেশ করছি। প্রকল্প সংগ্রহ দ্রুত করা, অনুমোদনের ত্বরান্বিত করা, পরামর্শদাতাদের ও ঠিকাদারদের তাড়াতাড়ি একত্রিত করা এবং স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা বাস্তবায়ন জরুরি। আমরা প্রকল্প নেওয়ার আগে যথাযথ প্রস্তুতি গ্রহণকে বিশেষ গুরুত্ব দিচ্ছি।

বৈঠকে ২০২০ সালের শেষের দিকের কার্যক্রম পর্যালোচনার পাশাপাশি ২০২১ সালের পাইপলাইনের প্রকল্পগুলোর প্রস্তুতি সম্পর্কেও পর্যালোচনা করা হয়। প্রকল্পের অর্থ দ্রুততার সঙ্গে ব্যবহার করতে ধীরগতির চলমান প্রকল্পগুলোর জন্য নির্দিষ্ট পদক্ষেপ নিতে একমত হয়েছে উভয় পক্ষই।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন