বিজ্ঞাপন

‘বিএসএমএমইউ’র পরিপূর্ণ বিশ্ববিদ্যালয় হতে সময় লাগবে’

March 22, 2018 | 8:04 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) পরিপূর্ণ ও আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ের রূপ পেতে এখনও অনেক সময়ের প্রয়োজন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান।

বৃহস্পতিবার (২২ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা. মিলন হলে আয়োজিত উপাচার্য ডা. কামরুল হাসান খান তার শেষ কার্য দিবসে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় ও ধন্যবাদ জ্ঞাপন অনুষ্ঠানে এসব কথা বলেন।

অধ্যাপক কামরুল হাসান বলেন, ১৯৯৮ সালে দেশের একমাত্র মেডিকেল বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পর সামনের দিকে এগিয়ে যাচ্ছে। শুধু কথায় নয়, বাস্তবেই দেশের মানুষের চিকিৎসা সেবার আশা-ভরসা ও আস্থার কেন্দ্রস্থলে পরিণত হয়েছে। বাংলাদেশের চিকিৎসা জগতের বড় মাইল ফলক স্পর্শ করা এ বিশ্ববিদ্যালয়ের গবেষণা, শিক্ষা, উন্নয়ন, প্রশিক্ষণ, চিকিৎসা সেবা, চিকিৎসার মান উন্নয়ন, প্রশাসনিক, সাংস্কৃতিক, ঐতিহাসিক সংরক্ষণমূলক কার্যক্রম, বিভিন্ন প্রকল্প ও ইনস্টিটিউটের কার্যক্রম, স্বীকৃতিসহ সকল ক্ষেত্রেই রয়েছে অভাবনীয় সাফল্য। কিন্তু আন্তর্জাতিক মানের পরিপূর্ণ বিশ্ববিদ্যালয়ের রূপ নিতে এখনও অনেক সময় লাগবে। কারণ এখনও অনেক কিছু বাকি আছে। আশা করছি আমার পরে যারা থাকবেন তারা এ প্রতিষ্ঠানকে গন্তব্যে পৌঁছে দিবেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, শিক্ষার জন্য মেধার সঠিক মূল্যায়ন অত্যন্ত জরুরি। এক্ষেত্রে বর্তমান প্রশাসন কোনো ধরণের আপোষ তো করেইনি বরং জিরো টলারেন্স ভূমিকা নিয়েছে। বিশ্ববিদ্যালয়ের সব ধরণের ভর্তি পরীক্ষা কোনও ধরণের অভিযোগ ছাড়াই অত্যন্ত সুষ্ঠু, সুন্দর ও স্বচ্ছভাবে যথাযথ নিয়মে সম্পন্ন ও দ্রুততার সাথে ফলাফল প্রকাশ, বিশেষ করে ভর্তি পরীক্ষার সম্পন্ন হওয়ার দিনেই ফলাফল প্রকাশের রীতি চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, সেবার গুণগত মান উন্নয়নের জন্য নেদারল্যান্ডসহ বিদেশী প্রশিক্ষকদের দিয়ে নার্সদের প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছে। অধিভুক্ত মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, ইন্সটিটিউশনে সংখ্যা বৃদ্ধি করা, ছাত্র শিক্ষক কেন্দ্র চালু করা, নতুন জরুরি বিভাগসহ অনেক কিছু করা হয়েছে।

এছাড়াও অনেক প্রকল্প হাতে নেয়া হয়েছে যা শেষ করা সম্ভব হয়নি। ভবিষ্যতে যারা আসবেন তারা এগুলো শেষ করবেন। তবে উপাচার্যের পদে না থাকলেও এ প্রতিষ্ঠানের উন্নয়নমূলক সব কাজে সক্রিয় থাকবেন বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এ সময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নে সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, মহাসচিব ওমর ফারুক, বাংলাদেশ সংবাদ সংস্থার এমডি ও প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ, বিএসএমএমইউ’র রেজিস্টার অধ্যাপক এবিএম হান্নান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী।

সারাবাংলা/জেএ/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন