বিজ্ঞাপন

আবারও দশক সেরা ক্লাব বার্সেলোনা

March 25, 2021 | 10:11 am

স্পোর্টস ডেস্ক

গেল দশকের শেষভাগটা সুখকর না হলেও প্রথম দিকটাতে বিশ্ব ফুটবলের ওপর ছড়িয়ে ঘুরিয়েছে বার্সেলোনা। ২০১১ থেকে শুরু করে ২০২০ সাল পর্যন্ত ইউরোপের সেরা ক্লাব হিসেবে ঘোষণা করেছে ফুটবল ইতিহাস ও পরিসংখ্যানের আন্তর্জাতিক ফেডারেশন (আইএফএফএইচএস)। এর আগের দশকের (২০০১-২০১০) সেরা ক্লাবও নির্বাচিত হয়েছিল কাতালান ক্লাবটি।

বিজ্ঞাপন

তবে গেল দশকটা দুর্দান্ত কাটিয়েও বার্সাকে টপকাতে পারেনি রিয়াল মাদ্রিদ। ২০১৪, ২০১৬, ২০১৭ এবং ২০১৮ সালে এই দশকের মোট ১০টি চ্যাম্পিয়নস লিগের ভেতর চারটিই দখলে নিয়েছে লস ব্ল্যাঙ্কোসরা। এছাড়াও ১০টি স্প্যানিশ লিগের ভেতরও জিতেছে তিনটি। তবে অন্যান্য শিরোপা মিলিয়ে রিয়ালকে টপকে গেছে বার্সা।

তবে কেবল শিরোপা হিসেব টানলে এই দিক দিয়ে এগিয়ে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। নামের পাশে আছে বার্সার সমান সংখ্যক দুটি চ্যাম্পিয়নস লিগ। তবে তাতেও তারা তিনে নেমে গেছে।

গত দশকের প্রতি বছরে ক্লাবগুলোর আইএফএফএইচএসের র‍্যাংকিংয়ে পাওয়া পয়েন্ট যোগ করে তৈরি করা হয় এই তালিকা। ২৮৭৭ পয়েন্ট নিয়ে এক নম্বরে আছে বার্সেলোনা। ২৭৮২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ। ২৫৯৪.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ।

বিজ্ঞাপন

গত দশকে দুটি চ্যাম্পিয়নস লিগ, ছয়টি লিগ, পাঁচটি কোপা দেল রে ও দুটি ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতেছে বার্সেলোনা। অন্যদিকে রিয়াল মাদ্রিদ জিতেছে চারটি চ্যাম্পিয়নস লিগ, তিনটি লিগ, দুটি কোপা দেল রে ও চারটি ক্লাব বিশ্বকাপ।

গত দশকের সেরা দশ ক্লাবের মধ্যে আছে তিনটি স্প্যানিশ, চারটি ইংলিশ ও একটি করে জার্মান, ফ্রেঞ্চ ও ইতালিয়ান ক্লাব।

বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ বাদে অ্যাটলেটিকো মাদ্রিদ আছে এই তালিকার পাঁচে। চারে আছে পিএসজি আর ছয়ে আছে জুভেন্টাস।

বিজ্ঞাপন

বার্সেলোনা ও রিয়াল বাদে স্পেনের অন্য ক্লাবটি অ্যাতলেতিকো মাদ্রিদ। তারা আছে পাঁচ নম্বরে। ইংল্যান্ডের চার ক্লাব চেলসি, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও আর্সেনাল আছে যথাক্রমে ৭,৮,৯ ও ১০ নম্বরে।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন