বিজ্ঞাপন

উৎসবের রংটাই ফিকে করে দিলেন তামিমরা

March 26, 2021 | 12:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

দু’দুটি বর্ণিল উপলক্ষ। লাল সবুজের স্বাধীণতার ৫০ বছর পুর্তি ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন। ঠিক এমন দিনে যদি নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের বহুকাঙ্খিত জয়টাও ধরা দিত! কী দারুণই না হতো! কিন্তু হায়! এদেশের ভক্ত সমর্থকদের যে সেই স্বপ্ন দেখা মানা। কিউদের কাছে প্রথম ও দ্বিতীয় ওয়ানডেতে হারের ধারাবাহিকতা তৃতীয় ওয়ানডেতেও অটুট রেখে দু’দুটো উৎসবের রংঙটাই যেন ফিকে করে দিলেন তামিম ইকবালরা।

বিজ্ঞাপন

বিদেশি অতিথি ও রাষ্ট্র প্রধানদের সরব উপস্থিথিতিতে বর্ণাঢ্য আয়োজনে আজ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ পালন করছে বাংলাদেশ। পুরো দেশ জুড়ে আজ তাই উৎসবের আমেজ। লাল সবুজের উৎসবের সেই রং আরো প্রগাঢ় হতো যদি বেসিন রিজার্ভে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটি টাইগাররা জয়ের রঙে রাঙাতে পারতেন। তাসমান সাগর পাড়ের জয়ের সেই ঢেউ সন্দেহাতীতভাবেই ৫৬ হাজার বর্গমাইলে এসেও আছড়ে পড়ত।

কিন্তু কিছুই যে হল না! জয় দূরে থাক সম্মানজনক হারটাও আদায় করে নিতে ব্যর্থ তামিম ইকবাল অ্যান্ড কোং। কিউদের দেওয়া ৩১৯ রানের লক্ষ্য তাড়ায় নেমে অবিমৃশ্যকারী ব্যাটিংয়ে গুটিয়ে গেল মাত্র ১৫৪ রানে। ম্যাচ শেষ স্বাগতিকেরা উদ্বেলিত ১৬৪ রানের বড় জয়ের আনন্দে। আর সফরকারীরা নীল হলো হোয়াইটওয়াশের বেদনায়।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে কন্ডিশনেও সেদিন দ্বিতীয় ওয়ানডেতে ব্যাট হাতে যে লড়াইটা তামিম-মিঠুনরা করেছিলেন আজ তার ছিটেফোঁটাও দেখা মিলল না। ওপেনার থেকে শুরু করে লোয়ার মিডল অর্ডার; সবার যেন ড্রেসিং রুমে ফেরার ভীষণ তাড়া! যার খেসারত দিতে হলো নিউজিল্যান্ডের মাটিতে জয়শূন্য থাকার রেকর্ড ধরে রেখে।

বিজ্ঞাপন

ব্যাট হাতে মাহমুদউ্ল্লাহ রিয়াদই যা লড়লেন। বাকিরা থাকলেন নিজেদের ছায়ামুর্তি হয়ে। ৭৩ বলে ৭৬ রান করে অপরাজিত থাকলেন মাহমুদউল্লাহ। যেন বুঝিয়ে দিলেন উইকেট আঁকড়ে থাকতে পারলে জয় অধরা থাকত না।

অথচ মাত্র এক দিন আগে বাংলাদেশ দলের ব্যাটিং কোচ জন লুইস ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এসে শিষ্যদের বাতলে দিলেন রান তাড়া করতে গেলে পাওয়ার প্লে’র সুযোগ শতভাগ কাজে লাগাতে হবে। অথচ হলো তার বিপরীত। সেই পাওয়ার প্লেতেই কিনা টপ অর্ডারের তিন ব্যাটসম্যান নিদেজের উইকেটের বিসর্জন দিয়ে ভরাডুমি ডেকে আনলেন!

ইনিংসের প্রথম ওভারটি মেডেন খেলার পর তৃতীয় ওভারে এসেই পা হড়কালেন তামিম ইকবাল। ম্যাট হেনরিকে খোঁচা মেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে মাত্র ১ রানে ফেরেন । ঠিক তার পরের ওভারে পুল করতে গিয়ে তামিমের সমান সংগ্রহে ফাইন লেগে ধরা পড়েন সৌম্য সরকার।

বিজ্ঞাপন

পক্ষান্তরে লিটন দাস ইনিংসের শুরুটা উড়ন্তই করেছিলেন। ট্রেন্ট বোল্টকে নান্দনিক এক ফ্লিকে বাউন্ডারি মেরে রানের খাতা খুলে বড় ইনিংসের আভাসই দিয়েছিলেন। কিন্তু বিধি বাম। শেষমেষ তা হয়নি। বোল্টের অবিশ্বাস্য এক ক্যাচে নামের পাশে ২১ রান যোগ করে ফিরে যান সাজঘরে।

বাদ বাকিদের অবস্থাও তথৈবচ। সেদিন ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বুক চিতিয়ে লড়া মোহাম্মদ মিঠুন আজ ফিরলেন মাত্র ৬ রানে। মুশফিকুর রহিম ২১, মেহেদি হাসান মিরাজ ০ ও শেখ মেহেদি করলেন মোটে ৩ রান। টেলএন্ডারদের মধ্যে তাসকিন আহমেদের ব্যাট থেকে এসেছে ৯, রুবেলের ব্যাট থেকে ৪ ও মোস্তাফিজুর রহমান ফিরে গেছেন শূন্য হাতে।

কিউই পেসার জিমি নিসাম একাই নিয়েছেন ৫ উইকেট। ম্যাট হেনরির শিকার ৪টি ও অপর উইকেটের কাইল জেমিসন।

এরআগে শুক্রবার (২৬ মার্চ) টস জিতে ব্যাটিংয়ে নেমে ডেভন কনওয়ের ১২৬ ও ড্যারিল মিচেলের অপরাজিত ১০০ রানে ৬ উইকেটের বিনিময়ে ৩১৮ রানের সমৃদ্ধ সংগ্রহ পায় নিউজিল্যান্ড।

বিজ্ঞাপন

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন