বিজ্ঞাপন

তামিমের কাঠগড়ায় হতশ্রী ব্যাটিং

March 26, 2021 | 12:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিগত দুই ওয়ানডের মত আজও যথারীতি ম্যাচ শেষে প্রেজেন্টেশনে এলেন বাংলাদেশ দলপতি তামিম ইকবাল। এবং উপস্থাপকের সামনে আজও তার অবয়বে যথারিতী বিষণ্ণতা, বিমর্ষতা ও কপালে হতাশার ভাঁজ। কেন? তা অনুমান করতে রকেট সায়েন্স পড়া প্রয়োজন নেই। তার দল যে নির্মমভাবে হেরে গেছে! তাতে আরেকটি হোয়াইটওয়াশের কালিমা লেপন হয়ে গেছে বাংলাদেশের নামের পাশে। ক্রাইস্টচার্চে সেদিন দ্বিতীয় ম্যাচে হারের পর টাইগার দলপতি কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন দলের হতশ্রী ফিল্ডিংকে। আরো স্পষ্ট করে বললে, ক্যাচ মিসের মোহড়াকে। আজ তার কাঠগড়ায় দলের হতশ্রী ব্যাটিং।

বিজ্ঞাপন

দলের ব্যাটিংকে এজন্যই কাঠগড়ায় দাঁড় করালেন ৩১৯ রানের এত বড় লক্ষ্য ছুঁতে যে দায়িত্বশীল ব্যাটিংয়ের প্রয়োজন ছিল তা তার সতীর্থরা করে দেখাতে পারেননি। এমনকি খোদ তিনিও নন। ৭৩ বলে ৭৬ রানের নান্দনিক এক ইনিংস খেলে মাহমুদউল্লাহ ব্যতিক্রম থাকলেও তাতে কাজের কাজ কিছুই হয়নি। কেবল হারের ব্যবধান কমেছে এই যা। কাজেই অধিনায়ক হিসেবে তামিমের অভিযোগও অমুলক নয়।

শুক্রবার (২৬ মার্চ) নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে শেষে প্রেজেন্টেশনে এসে বাংলাদেশ দলপতি বলেন, ‘দেখেন নিউজিল্যান্ডে ব্যাটিংয়ের জন্যও দারুণ সার্ফেস আছে। কিন্তু আমরা ধৈর্য্য ধরে খেলতে পারিনি, যা ভীষণ প্রয়োজন ছিল। আমরা প্রচুর আলগা শটস খেলেছি। তার চেয়ে বড় সমস্যা হল, আমরা পাওয়ার প্লেতেই ৩ উইকেট হারিয়েছি। আমাদের ম্যাচটি ওখানেই শেষ হয়ে গেছে।’

তাসমান সাগর পাড়ে কিউদের বিপক্ষে টাইগাররা যখন সিরিজটি খেলেছেন তখন পুরো বিশ্বই করোনার ভয়ে থরথর। সঙ্গত কারণেই সিরিজটি খেলতে গিয়ে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে টিম বাংলাদেশকে। সেটা কি হারের আরোও একটি কারণ? উপস্থাপকের এমন প্রশ্নে তামিমের উত্তর ছিল, ‘দেখেন কোয়ারেন্টাইন কোন ইস্যুই নয়। আমরা প্রস্তুতির যথেষ্ট সুযোগ পেয়েছি। কিন্তু আমরা ভাল খেলতে পারিনি।’

বিজ্ঞাপন

ওয়েলিংটনের বেসিন রিভার্ভে সিরিজের শেষ ওয়ানডেতে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটের খরচায় স্কোর বোর্ডে ৩১৮ রানের বড় সংগ্রহ যোগ করে স্বাগতিক নিউজিল্যান্ড। জয়ের জন্য ৩১৯ রানের লক্ষ্য ছুঁতে নেমে অবিমৃশ্যকারী ব্যাটিং প্রদর্শনী দেখিয়ে সফরকারি বাংলাদেশ ৪২.৪ ওভারে সবক’টি উইকেটের বিনিময়ে সংগ্রহ করেছে ১৫৪ রান। তাতে ১৬৪ রানে জয়ের আনন্দে মাঠ ছেড়েছে টম ল্যাথাম ও তার দল।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন