বিজ্ঞাপন

মাঠ পর্যায়ে ভূমি অফিসে নাশকতা রোধে ব্যবস্থা নিতে ডিসিদের নির্দেশ

March 30, 2021 | 7:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মাঠ পর্যায়ে ভূমি অফিসগুলোতে ভাঙচুর ও যেকোনো ধরনের নাশকতা রোধে নিরাপত্তমূলক ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সোমবার (২৯ মার্চ) ভূমি মন্ত্রণালয় থেকে বিভাগীয় কমিশনার ও জেলাপ্রশাসকদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

ওই চিঠিতে বলা হয়, গত ২৬ মার্চ থেকে সংঘটিত নাশকতামূলক কর্মকাণ্ডে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলা ভূমি অফিস ও পার্শ্ববর্তী সদর ইউনিয়ন ভূমি অফিস এবং ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ভূমি অফিস ভাঙচুরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, যা অপূরণীয় ও অনাকাঙ্ক্ষিত। এ পরিস্থিতিতে সব উপজেলা ভূমি অফিস,  ইউনিয়ন ভূমি অফিস ও সরকারি অন্যান্য সংশ্লিষ্ট ভবনে নিরাপত্তামূলক কার্যক্রম নিয়ে এ ধরনের ভাঙচুর ও ক্ষয়ক্ষতি প্রতিরোধে এবং রেকর্ডপত্র সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয় চিঠিতে।

আরেক চিঠিতে চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়া ভূমি অফিসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় ছায়া রেকর্ডপত্র তৈরিতে ব্যবস্থা নিতে চট্টগ্রামের বিভাগীয় কমিশনাররের কাছে আলাদা আরেকটা চিঠি পাঠিয়েছে ভূমি মন্ত্রণালয়। ওই চিঠিতে গত ২৬ মার্চ থেকে সংঘটিত নাশকতামূলক কর্মকাণ্ডে চট্টগ্রামের হাটহাজারী ও ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিস ও সরকারি অন্যান্য ভবনে ভাঙচুর ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও অগ্নিসংযোগের কারণে সরকারি অনেক নথি পুড়ে গেছে এবং বিভিন্ন নথি ও দলিল বিভিন্ন জায়গায় ফেলে দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে যেন সংশ্লিষ্ট রেকর্ডপত্র জনগণ পেতে পারে, এ জন্য ছায়া রেকর্ডপত্র প্রস্তুত করা প্রয়োজন।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে ভূমি সংক্রান্ত কার্যক্রম পরিচালনায় এবং জালিয়াতি রোধে পুড়ে যাওয়া বা ক্ষতিগ্রস্ত হওয়া সংশ্লিষ্ট ছায়া বা বিকল্প নথিপত্র বা দালিলিক কাগজপত্র ইউনিয়ন ভূমি অফিসের বিদ্যমান রেকর্ডপত্র থেকে তৈরি করার জন্য প্রতি ইউনিয়ন ভূমি অফিসে একজন করে সহকারী কমিশনার (ভূমি) নিয়োগ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং সাত কার্যদিবসের মধ্যে ছায়া রেকর্ডপত্র তৈরির নির্দেশনা দেওয়া হয়েছে চিঠিতে। ভূমি সংস্কার বোর্ড থেকে এ সংক্রান্ত বাজেট বরাদ্দ দেওয়া হবে বলে জানানো হয় চিঠিতে।

এছাড়া গত ২৬ মার্চ সংঘটিত নাশকতামূলক কর্মকাণ্ডে চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলা ভূমি অফিস ও পার্শ্ববর্তী সব ইউনিয়ন ভূমি অফিসসহ সরকারি অন্যান্য ভবনে ক্ষয়ক্ষতি নিরূপণ করে জরুরিভিত্তিতে সাত কার্যদিবসের মধ্যে বিস্তারিত প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন