বিজ্ঞাপন

সৌম্য’র আক্ষেপ

March 31, 2021 | 4:30 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

নিউজিল্যান্ড সফরে এক এক ম্যাচে এক এক রকমের ভুল করে যাচ্ছে বাংলাদেশ। কোন ম্যাচে ব্যাটিং ভালো হচ্ছে তো বোলিং ভালো হচ্ছে না। কোন দিন বোলিং ভালো হচ্ছে তো ব্যাটিংটা যুতসই হচ্ছে না। আবার কোনদিন ব্যাটিং-বোলিং আপ টু দ্য মার্ক হলেও মিস ফিল্ডিংয়ের মোহড়ায় ম্যাচ মুঠো গলে বেরিয়ে যাচ্ছে। সেই আক্ষেপই সৌম্য সরকারের কণ্ঠ নিসৃত হল-আমরা যদি তিন বিভাগেই ভালো করতে পারতাম!

বিজ্ঞাপন

২৩ মার্চ ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডের কথাই ধরুন না। তামিম ইকবাল (৭৮) ও মোহাম্মদ মিঠুনের (৭৩) ব্যাটে ২৭১ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ল টিম বাংলাদেশ। বোলিংয়ে নেমে মোস্তাফিজ, তাসকিন, মেহেদি মিরাজরাও দুর্দান্ত দাপটে আভির্ভূত হলেন। তাতে থরহরিকম্প দশা শুরু হয়ে গিয়েছিল কিউই শিবিরে। কিন্তু ঠিক তখনই টাইগার শিবিরে শুরু হয়ে গেল ক্যাচ মিসের মোহড়া! মুশফিকুর রহিম জিমি নিশামের ক্যাচ ছাড়লেন উইকেটের পেছনে। আর শেখ মেহেদি হাফ ক্রিজ থেকে নিজের বলে টম ল্যাথামের ক্যাচটি মুঠোয় জমাতে পারলেন না। ব্যাস, ধরাবাঁধা ম্যাচটি হাতছাড়া হয়ে গেল।

ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে বৃহস্পতিবার (১ এপ্রিল) সিরিজের তৃতীয় ও শেষ টি টোয়েন্টির আগে সৌম্য যেন সেই ভুলগুলো আবার স্মরণ করিয়ে দিলেন। এবং এও জানিয়ে রাখলেন একই ভুল এই ম্যাচে না করলে জয় দিক বদলে তাদের মুঠোয় ধরা দিতেও পারেন।

বুধবার (৩১ মার্চ) অকল্যান্ড থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পাঠানো ভিডিও বার্তায় তিনি একথা জানান।

বিজ্ঞাপন

সৌম্য বলেন, ‘এখানে জেতা সম্ভব। কিন্তু আমরা যেভাবে খেলছি… একদিন বোলাররা ভালো করছি, একদিন ব্যাটসম্যানরা। তিন বিভাগেই যদি ভালো করতে পারতাম তাহলে সহজ হতো, জয় সম্ভব হতো। আর একটা ম্যাচই বাকি আছে। যদি ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই ভালো করতে পারি তাহলে জেতা সম্ভব। গত ম্যাচে ফিল্ডিং অনেক ভালো ছিল। একটা দুইটা ছোট ছোট ভুল হচ্ছে। এই ভুলগুলো না করি যদি, নিজেদের পক্ষে কাজে লাগাতে পারি, তাহলে আমার মনে হয় কালকের ম্যাচ জিততে পারব।’

সৌম্য এসময় কথা বলেন ২৯ মার্চ নেপিয়ারের দ্বিতীয় ম্যাচটি নিয়েও। যেখানে ব্যাট হাতে তিনি রীতিমতো ঝড় তুলেছিলেন। ২৭ বলে ৫১ রানের বারুদে ইনিংসে প্রতিপক্ষের অন্তরাত্মাও কাঁপিয়ে দিয়ে বাংলাদেশকে বেশ শক্ত হাতেই ম্যাচে রেখেছিলেন । কিন্তু টিম সাউদির বলে পা হড়কালে সেই ঝড় থেমে যায় এবং বাংলাদেশও ম্যাচ থেকে ছিটকে যায়। সৌম্য’র ভাষ্যমতে, প্রথম বলে মারা বাউন্ডারিই তার মধ্যে আত্মবিশ্বাসের বীজ বুনে দিয়েছিল।

‘প্রথম বলেই চার পেয়ে নিজের মধ্যে আত্মবিশ্বাস তৈরি হয়েছিল। আগের ম্যাচগুলো এতো ভালো হয়নি। চেষ্টা ছিল এই ম্যাচে দলকে জয়ের দিকে নিয়ে যাওয়ার। উইকেটও ভালো ছিল। দিনশেষে ম্যাচ জিতলে আরও ভালো লাগত।’

বিজ্ঞাপন

দ্বিতীয় টি টোয়েন্টিতে বৃষ্টি আইনে রানের লক্ষ্য নিয়ে এক বিস্ময়কর ঘটনার জন্ম দিয়েছে আয়োজক নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। ব্যাটিংয়ে নামার সময় লিটন দাস ও নাইম শেখ তথা গোটা বাংলাদেশ দল জানত জিততে হলে ১৬ ওভারে করতে হবে ১৪৮ রান। আর ব্যাটিংয়ে নামার পরে জানতে পারলেন ১৭১। খানিকবাদে সেটাও বদলে গেল! নতুন লক্ষ্য নির্ধারিত হল ১৭০। বিষয়টি নিয়ে কোন অভিযোগ করেননি সৌম্য। স্রেফ এটুকুই বললেন যে, তাদের শুরুটা হয়েছিল ভুল লক্ষ্যে।

‘প্রথমে সবার মধ্যে ইয়ে ছিল যে কতো টার্গেট। যখন দুই ওপেনার ব্যাটিংয়ে গেছে টার্গেট ঠিক ছিল না। যখন মাঠের ভেতর গেলাম, আম্পায়ারের সাথে কথা বললাম, উনি বললেন এরকম একটা লক্ষ্য। এভাবেই শুরু করলাম।’

অকল্যান্ডে আগামীকালের টি টোয়েন্টি ম্যাচটি দিয়ে নিউজিল্যান্ড সিরিজের সমাপ্তি টানবে টিম বাংলাদেশ। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টায়। ওয়ানডে ও টি টোয়েন্টি মিলিয়ে সিরিজে ৫-০ তে পিছিয়ে তামিম-মাহমুদউল্লাহরা।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার চলমান সিরিজটি বাংলাদেশের দর্শকদের জন্য সরাসরি সম্প্রচার করছে জিটিভি এবং দেশের বহুল পরিচিত অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোল। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচ র‍্যাবিটহোলের ওয়েবসাইটের সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ইউটিউবেও। র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এবং ইউটিউব চ্যানেলেও প্রত্যেকটি ম্যাচ দেখা যাচ্ছে বিনামূল্যেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন