বিজ্ঞাপন

শতাধিক মার্কিন ব্যবসায়ীর অংশগ্রহণে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সেমিনার

March 31, 2021 | 8:20 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতার গৌরবময় সুবর্ণজয়ন্তী ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল ও ইউএস-বাংলাদেশ গ্লোবাল চেম্বার অব কমার্সের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ-মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য ও বিনিয়োগ সুযোগ’ শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারের অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ মার্চ) নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ও ইউএস-বাংলাদেশ গ্লোবাল চেম্বার অব কমার্সের চেয়ারম্যান আজিজ আহমাদের যৌথ সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে শতাধিক মার্কিন ব্যবসায়ী ও সম্ভাব্য বিনিয়োগকারী অংশ নেন। ভার্চুয়াল অনুষ্ঠানটি সঞ্চালনায় সহায়তা করেন বিশিষ্ট মার্কিন ব্যবসায়ী ও নিউইয়র্ক টাইমসের সাবেক ম্যানেজিং ডিরেক্টর মার্ক জোলার।

বিডা’র নির্বাহী চেয়ারম্যান বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন ও বিনিয়োগবান্ধব পরিবেশের একটি চিত্র তুলে ধরে সম্ভাব্য মার্কিন বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। তিনি এ বছরই হতে যাওয়া বিডা’র বিনিয়োগ শীর্ষ সম্মেলনে সবাইকে আমন্ত্রণ জানান।

জাপানের সুমিটোমোর বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের উদাহরণ টেনে বেজা’র নির্বাহী চেয়ারম্যান বাংলাদেশের মার্কিন বিনিয়োগকারীদের একই রকম বিনিয়োগের আহ্বান জানান।

বিজ্ঞাপন

মার্কিন বিনিয়োগকারীদের জন্য কৃষি, আইসিটি ও অটোমোবাইল খাতে বাংলাদেশে বিনিয়োগ লাভজনক উল্লেখ করে রাষ্ট্রদূতের প্রতিনিধি ফেরদৌসি শাহরিয়ার আগামী ৬ থেকে ৮ এপ্রিল অনুষ্ঠেয় বাংলাদেশ-ইউএস বিজনেস কাউন্সিলের সার্বিক সাফল্য কামনা করেন।

বিজিএমইএ প্রেসিডেন্ট রুবানা হক বলেন, বিশ্বের শীর্ষ ১০টি গ্রিন গার্মেন্টস ফ্যাক্টরির ৯টিই বাংলাদেশে অবস্থিত। তাই বাংলাদেশের তৈরি পোশাক ‘গ্রিন প্রাইস’-এর দাবিদার।

এমসিসিআই প্রেসিডেন্ট ব্যারিস্টার নিহাদ কবির টেকসই, উদ্ভাবনী বাণিজ্য ও বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান।

বিজ্ঞাপন

বেসিস প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির এআই (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স), রোবোটিকসসহ তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনার চিত্র তুলে ধরেন।

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন