বিজ্ঞাপন

‘গণপরিবহনে বাড়তি ভাড়ার নামে ডাকাতি চলছে’

April 4, 2021 | 2:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরা মোকাবিলায় অর্ধেক যাত্রী বহনের নিদের্শনা উপেক্ষা করে গণপরিবহনগুলো অতিরিক্ত যাত্রী বোঝাই করে ২ থেকে ৪ গুণ পর্যন্ত বাড়তি ভাড়া নিচ্ছে। ভাড়া আদায়ের নামে ডাকাতির মহোৎসব শুরু হয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বিজ্ঞাপন

বাড়তি ভাড়ার কারণে সংকটাপন্ন নিম্ন আয়ের সাধারণ মানুষের জীবন অতিষ্ট হয়ে উঠেছে বলে অভিযোগ সংগঠনটির। এমন পরিস্থিতিতে গণপরিবহনের অতিরিক্ত ভাড়া প্রত্যাহারের দাবি জানিয়েছে তারা।

রোববার (৪ এপ্রিল) এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব কথা বলা হয়েছে।

সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শনিবার (৩ এপ্রিল) লকডাউনের ঘোষণা আসার পর থেকে দেশে বাস-টার্মিনাল ও বাস কাউন্টারগুলোতে যাত্রী চাপ বাড়তে থাকে। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে স্বাস্থ্যবিধি অনুসরণ সাপেক্ষে অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে গণপরিবহন চালানোর সরকারি সিদ্ধান্ত উপেক্ষা করে দূর পাল্লার যাত্রা পথে অধিকাংশ গণপরিবহনে দ্বিগুণ ভাড়া নিয়ে যত সিট তত যাত্রী বহন করাই দেশের যাত্রী সাধারণ অস্বাভাবিক ভাড়া ডাকাতির শিকার হচ্ছে।

বিজ্ঞাপন

বলা হয়, সরকার বাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করলেও সিটি সার্ভিসের গণপরিবহন মালিকগণ সরকারি তালিকার পরিবর্তে তাদের ওয়েবিল নির্ধারিত পূর্বের ভাড়া ওপর ১০০% যোগ করে ভাড়া আদায় করায় এ ভাড়া কোথাও কোথাও সরকারি নির্ধারিত ভাড়ার ১৮০ শতাংশ পর্যন্ত বেড়ে গেছে।

গতকাল রাজধানীর মনঞ্জিল পরিবহনের বাসে শনির আখড়া থেকে মালিবাগ সাড়ে ৯ কিলোমিটার যাত্রা পথে ২৪ টাকার ভাড়ার স্থলে ৫০ টাকা ভাড়া আদায় হয়েছে। চট্টগ্রামে মুরাদপুর থেকে সিএন্ডবি রাস্তার মাথায় ৪ কিলোমিটার রাস্তায় মিনিবাসে পূর্বের ৫ টাকা ভাড়ার স্থলে ১৫ টাকা ভাড়া আদায় করা হয়েছে।

চট্টগ্রামের নতুন ব্রিজ থেকে চন্দনাইশের কলেজ গেইট পর্যন্ত ২৩ কিলোমিটার দূরত্বে ৫০ টাকার ভাড়ার যাত্রাপথে গতকাল ১৫০ টাকা ভাড়া আদায় করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রতিটি হিউম্যান হলার, অটোটেম্পু, অটোরিকশায় বিদ্যমান ভাড়ার চেয়ে কোথাও দ্বিগুণ আবার কোথাও তিনগুণ বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। স্বাস্থবিধি বা অর্ধেক যাত্রী বহনের সরকারি নির্দেশনার দোহাই দিয়ে দ্বিগুণ ভাড়া আদায় করলেও যাত্রী তোলার পর ভাড়া আদায় শেষে মাঝপথে গাদাগাদি করে যাত্রী তোলা হচ্ছে।

এ পরিস্থিতিতে দেশব্যাপী চলমান গণপরিবহনে যাত্রী, পরিবহন শ্রমিক, বচসা, হাতাহাতি, মারামারি চলছে। সংকটে পতিত দেশের সাধারণ মানুষের ওপর গণপরিবহনগুলোর এরকম অতিরিক্ত ভাড়া আদায়ের জুলুম থেকে মুক্তি দিতে সরকারের প্রতি তিনি আহ্বান জানান।

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন