বিজ্ঞাপন

‘লকডাউন আতঙ্ক’ কাটিয়ে ঊর্ধ্বমুখী ধারায় পুঁজিবাজার

April 5, 2021 | 3:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: লকডাউন আতঙ্ক কাটিয়ে একদিনের ব্যবধানে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। সোমবার (৫ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৮৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ২৫০ পয়েন্ট।

বিজ্ঞাপন

আগের দিন রোববার লকডাউনের খবরে ডিএসই ও সিএসই প্রধান সূচক হারিয়েছিলো যথাক্রমে ১৮১ ও ৫২৪ পয়েন্ট। একদিনের ব্যবধানে পুঁজিবাজারে সূচকের এই ঊর্ধ্বমুখীতে বিনিয়োগকারীদের মাঝে স্বস্তি ফিরেছে।

সোমবার (৫ এপ্রিল) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩২৩ টি কোম্পানির ৬ কোটি ৬০ লাখ ৮৬ হাজার ১৬৩টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৩১টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টি কোম্পানির শেয়ারের দাম।

দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ২৩৬ কোটি ৬০ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন কম হওয়া অন্যতম কারণ ছিলো সোমবার ডিএসইতে মাত্র দুই ঘণ্টা লেনদেন হয়েছে। তার আগের দিন লেনদেন হয়েছিলো সাড়ে চার ঘণ্টা। আগের দিন ডিএসইতে লেনদেন হয় ৫২১ কোটি ১৭ লাখ টাকা।

বিজ্ঞাপন

সোমবার ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৮৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৭ পয়েন্টে উন্নীত হয়। এছাড়াও এদিন ডিএসই-৩০ মূল্য সূচক ৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৮৪ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮২ পয়েন্টে উন্নীত হয়।

অন্যদিকে, অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন ১৮৫ কোম্পানির ৫১ লাখ ৭১ হাজার ৪৪২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির কোম্পানির শেয়ারের দাম।দিনশেষে সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৫০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯৬৪ পয়েন্টে উন্নীত হয়।

এদিন সিএসইতে ১৬০ কোটি ২৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়। আগের দিন সিএসইতে ৭৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন