বিজ্ঞাপন

ভেন্যু বাড়ছে, মৌসুম বদলাচ্ছে

March 23, 2018 | 8:19 pm

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: পেশাদার লিগে অপেশাদার চেহারা বদলাচ্ছে এবার! ভেন্যুর সংখ্যা বাড়ছে। সঙ্গে মৌসুমও বদলে যাচ্ছে আসন্ন পেশাদার লিগের সর্বোচ্চ পর্যায়ে। এএফসির ‍কড়া নির্দেশ পেশাদারিত্ব দেখাতে হলে ভেন্যু বাড়ানোর বিকল্প নেই। সঙ্গে কয়েকবছরের বাজে অভিজ্ঞতাকে আমলে নিয়ে মৌসুম বাড়ানো হতে পারে।

জুন-জুলাইয়ে দলবদলের প্রক্রিয়া শেষে সেপ্টেম্বরে মাঠে গড়ায় পেশাদার লিগের সবচেয়ে বড় টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবল। তখন বৃষ্টির মৌসুম। রাজধানীর ওই একটাই মাঠ বঙ্গব্ন্ধু জাতীয় স্টেডিয়াম। পানিতে কাদা কাদা মাঠ। তার উপরে ফুটবল নৈপুণ্য কখনও কখনও পাড়া-গ্রামকেও ছাড়িয়ে যায়!

বিজ্ঞাপন

সেই তীক্ত অভিজ্ঞতা কয়েকবার থেকে দেখে আসছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সঙ্গে একটিই ভেন্যু হওয়ার স্টেডিয়ামেরও নিশ্বাস নেয়ার সময় কই?

এই হলো দেশের পেশাদার লিগের সর্বোচ্চ পর্যায়। এতে নাখোস এশিয়ান ফুটবল কনফেডারেশনও (এএফসি)। কড়া হুশিয়ারি দিয়েছে, ভেন্যু বাড়াতেই হবে। নাহলে পেশাদার বলবে না এশিয়ার ফুটবলের সর্বোচ্চ অভিভাবক।

বলবেই কেন? একটি মাঠে সারাবছর ফুটবল টুর্নামেন্ট খেলিয়ে যাচ্ছে বাফুফে। এতে দায়টাও যে ক্লাব কর্তৃপক্ষেরও সেটাও এএফসি খেয়াল করেছে। অনেক ক্লাবই বাইরে যেতে চায় ব্যয়ভার বাড়াতে। এতে রাজধানীর মধ্যেই সীমাবদ্ধ শীর্ষ ফুটবল এমন বললেও ভুল হবে না!

বিজ্ঞাপন

তাই এবার আর ছাড় দিতে চায় দেশের ফুটবল অভিভাবক। ভেন্যু বাড়ার পাশাপাশি বর্ষা মৌসুম থেকে শুষ্ক মৌসুমে নেয়া হচ্ছে ফুটবল।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘ভেন্যু বাড়ছে সন্দেহ নেই। আমরা এই বিষয়ে ক্লাবগুলোর সঙ্গে আলাপ করছি। আলোচনায় বসছি। এবং মৌসুম পরিবর্তনের বিষয়টিও গুরুত্ব পেয়েছে।’

বঙ্গবন্ধু স্টেডিয়ামে শুধু লিগেরই ১৫০টি মতো ম্যাচ হয়েছে। তার আগে ছিল ফেডারেশন কাপ ফুটবল। তারপর স্বাধীনতা কাপ ফুটবল। টুর্নামেন্ট নিয়ে কথা না বললেও এএফসি চায় লিগটা যেন রাজধানীর বাইরেও হয়। বাফুফে চেষ্টা করেও ক্লাবগুলোকে রাজধানীর বাইরে নিতে পারেনি। তবে এবার বাফুফে কঠোর অবস্থানে যাবে।

বিজ্ঞাপন

পরিকল্পনা করেছে ঢাকায় একটি ভেন্যুর পরিবর্তে দুটি করবে। বঙ্গবন্ধু স্টেডিয়ামকে দুটির বেশি ক্লাবকে ভেন্যু করতে দেবে না। কমলাপুর স্টেডিয়ামকে ভেন্যু করতে চায় ব্রাদার্স ইউনিয়ন। চট্টগ্রাম আবাহনী চট্টগ্রামে যাবে। মুক্তিযোদ্ধাকে গোপালগঞ্জে পাঠানো হতে পারে। নতুন দল বুসন্ধরা কিংস রংপুরে ভেন্যু চায়। গাজীপুর, টাঙ্গাইল, নেত্রকোনাও ভেন্যু হতে পারে।

সোহাগ জানিয়েছেন সিলেটে সব সুবিধা আছে। সেখানেও ভেন্যু হতে পারে। স্বাধীনতা কাপের পর ক্লাবগুলোর সঙ্গে বসবে বাফুফে। যেভাবে খেলা ভালো হয় সেভাবে লিগ পরিচালনা করা হবে।

পেশাদার লিগ কমিটির একটি বৈঠক আছে আগামিকাল শনিবার। সেখানে বিষয়গুলো নিয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন