বিজ্ঞাপন

আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে আফগানিস্তান

March 23, 2018 | 8:58 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

স্কটল্যান্ড, জিম্বাবুয়ে, এমনকি হংকংয়ের কাছেও হার। বিশ্বকাপ স্বপ্নটা প্রায় শেষই হয়ে গিয়েছিল আফগানিস্তানের। নেপালের সঙ্গে জিতে আরও অনেক সমীকরণ মিলিয়ে খেলল সুপার লিগে, তবে তারপরও অসম্ভবের কাছাকাছিই কিছু করতে হতো। শেষ পর্যন্ত সেটাই করে ফেলল, আয়ারল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করেছে আফগানরা।

কাল জিম্বাবুয়ে আরব আমিরাতের কাছে হারার পরেই নিশ্চিত হয়ে গিয়েছিল, আফগানিস্তান-আয়ারল্যান্ড ম্যাচের যে জিতবে সে-ই যাবে বিশ্বকাপে। বাঁচা মরার ম্যাচেও টসে জিতে ব্যাটিং নিয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু শুরু থেকেই রান তলার গতি ছিল বেশ মন্থর। ওপেনিং জুটিতে ৫৩ রান এসেছিল সেটা বটে, কিন্তু তার জন্য লেগে গিয়েছিল ১৫.৩ ওভার।

এরপর ও ব্রায়েন ভাই, নিল ও কেভিন মিলে রানের চাকাটা একটু দ্রুত করার চেষ্টা করেছিলেন। কিন্তু দুজনের কেউই ইনিংসটা বড় করতে পারেননি। আফগানরা উইকেট নিয়েছে নিয়মিত বিরতিতেই, একটা সময় ১৩৯ রানে হারিয়ে ফেলেছে ৫ উইকেট। কিন্তু ম্যাচের তখন বাকি মাত্র ১০ ওভার, চেষ্টা করেও তাই ২০৯ রানের বেশি করতে পারেনি। আরও একবার সফলতল বোলার রশীদ খান, ৪০ রানে নিয়েছেন ৩ উইকেট।

বিজ্ঞাপন

সেই রান তাড়া করে আফগানদের শুরুটা হয়েছিল দুর্দান্ত। দুই ওপেনার ১৬.৩ ওভারেই তুলে ফেলেছিলেন ৮৬ রান। মোহাম্মদ শাহজাদ খেলছিলেন, তার মতোই, ৫০ বলে করে ফেলেছিলেন ৫৪। কিন্তু তার আউটের পরেই চাপ থেকেই খোলসের ভেতর ঢুকে যায় আফগানরা, একটা সময় শেষ ১০ ওভারে দরকার হয়েছিল ৫৯। কিন্তু অধিনায়ক আসগর স্টানিকজাই এসেই বদলে দেন মোড়, ২৯ বলে ৩৯ রান করে ৫ বল বাকি থাকতেই আফগানিস্তানকে এনে দিয়েছেন স্মরণীয় এক জয়। আয়ারল্যান্ডের হয়ে সিমি সিং নিয়েছেন ৩ উইকেট, তবে তা শুধু সান্ত্বনাই হয়ে থেকেছে।

সারাবাংলা/ এএম/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন