বিজ্ঞাপন

নাইজেরিয়ায় কারাগার থেকে পালিয়েছে ১ হাজার ৮৪৪ বন্দি

April 6, 2021 | 2:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ইমো রাজ্যের ওভেরি শহরের এক কারাগারে বন্দুকধারীদের হামলার পর এক হাজার ৮৪৪ বন্দি পালিয়েছে। এছাড়াও ৩৫ বন্দি পালাতে রাজি হননি, ছয় বন্দি পালিয়ে ফিরে আসেন। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

বিজ্ঞাপন

হামলাকারীরা বিস্ফোরক ব্যবহার করে কারাগারের প্রশাসনিক ব্লক উড়িয়ে দেওয়ার পর প্রাঙ্গণে প্রবেশ করে বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

এ ঘটনার জন্য বিয়াফ্রা নৃ-গোষ্ঠীর নিষিদ্ধ ঘোষিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে দায়ী করেছে পুলিশ। তবে, হামলার সঙ্গে সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছে গোষ্ঠীটি।

এ ব্যাপারে নাইজেরিয়ার কারা কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার (৫ এপ্রিল) ভোররাতে কয়েকটি পিকআপ ট্রাক ও বাসে করে ভারী অস্ত্রে সজ্জিত সশস্ত্র লোকজন ওভেরি কারাগারে হামলা চালায়। হামলাকারীদের কাছে রকেটচালিত গ্রেনেড, মেশিন গান, রাইফেল ও বিস্ফোরক ছিল বলে পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে, নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি হামলাটিকে সন্ত্রাসবাদীদের কাজ অভিহিত করে এর জন্য নৈরাজ্যবাদীদের দায়ী করেছেন। হামলাকারীদের ও পালিয়ে যাওয়া বন্দিদের ধরার জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশও দিয়েছেন তিনি।

অন্যদিকে, বিয়াফ্রা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপি বলেছেন, সোমবারের ওই হামলা তারা চালিয়েছে এই অভিযোগ মিথ্যা।

প্রসঙ্গত, নাইজেরিয়ার ইমো রাজ্য অনেক দিন ধরেই বিচ্ছিন্নতাবাদী আন্দোলন জারি রয়েছে। কেন্দ্রীয় সরকার ও স্থানীয় ইগবো নৃ-গোষ্ঠীর মধ্যে বিদ্যমান নাজুক সম্পর্ক পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। জানুয়ারি থেকে নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলের বেশ কয়েকটি থানায় ও যানবাহনে একের পর এক হামলার ঘটনা ঘটেছে। হামলাকারীরা থানা লুট করে বহু অস্ত্রশস্ত্র নিয়ে গেছে। কোনো গোষ্ঠী এসব হামলার দায় স্বীকার করেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন